অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত ১৪ই অগাস্ট পালন করবে ‘দেশভাগের বিভিষিকা স্মরণ দিবস’ হিসাবে: মোদি


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ১৪ই অগাস্ট দিনটিকে 'দেশভাগের বিভীষিকা স্মরণ দিবস' হিসেবে ভারতে পালন করার কথা ঘোষণা করেছেন। শনিবার এক টুইট বার্তায় তিনি জানান, "১৯৪৭ সালে দেশভাগের যন্ত্রণা কোনওদিনই ভোলার নয়। আমাদের লক্ষ লক্ষ ভাইবোন নিরাশ্রয় হয়ে গিয়েছিলেন, বহু জন অকারণ হিংসার বলি হয়ে প্রাণ দিয়েছেন। তাঁদের সংগ্রাম ও আত্মোৎসর্গের কথা মনে রেখে স্বাধীনতা দিবসের একদিন আগে ১৪ই অগাস্ট আমরা 'দেশভাগ বিভীষিকা স্মরণ দিবস' হিসেবে পালন করব।"

প্রধানমন্ত্রী মোদি বলেন, "একটা দেশ এইদিন ভাগ হয়ে দুটি দেশে পরিণত হয়েছিল-- ভারত ও পাকিস্তান। এই দিনটিতে আমরা সামাজিক বিভেদের বিষ মুক্ত করার প্রয়োজনীয়তা নিয়ে ভাবব। এখনও আমাদের দেশে যে সামাজিক অনৈক্য বিরাজ করছে, যে বৈষম্য রয়েছে, সেইসব দূর করে ঐক্যের ভাবকে শক্তিশালী করে তুলব।"

এর পর আজ বিকেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক একটি বিবৃতি দিয়ে ১৪ই অগাস্ট তারিখটি 'দেশভাগের বিভীষিকা স্মরণ দিবস' হিসেবে সরকারি ভাবে পালন করা হবে বলে জানায়। উল্লেখ করা যেতে পারে, আজ ভাগ হওয়া দুটি দেশের মধ্যে পাকিস্তানের স্বাধীনতা দিবস পালিত হয়। আগামিকাল পনেরোই আগস্ট পালিত হবে ভারতের স্বাধীনতা দিবস। এর ফলে এখন থেকে পাকিস্তান যখন স্বাধীনতার উৎসব করবে, ভারত তখন স্মরণ করবে সেই দুঃখের ও ভয়াবহতার স্মৃতিগুলো, দেশভাগের পর যা লক্ষ লক্ষ মানুষের চরম দুর্গতির কারণ হয়েছিল।

XS
SM
MD
LG