অ্যাকসেসিবিলিটি লিংক

৪১ বছর পর অলিম্পিক হকিতে পদক পেল ভারত


ভারতের নীলকান্ত শর্মা এবং সুমিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে বৃহস্পতিবার পুরুষদের হকিতে ব্রোঞ্জ পদক জয়ের পর উল্লাসে মেতে ওঠেন। ৫ আগস্ট, ২০২১।

ব্রোঞ্জ জয়ের সঙ্গে সঙ্গে টোকিও এবং ভারতজুড়ে একযোগে উদযাপন শুরু হয়ে যায়।এই পদক অর্জনে ৪১ বছর সময় লেগেছে ভারতীয় হকি দলের।

অলিম্পিক ফিল্ড হকি প্রতিযোগিতায় সবচেয়ে সফল জাতির জন্য, টোকিও গেমসে জার্মানির বিরুদ্ধে ভারতের ৫-৪ গোলে ব্রোঞ্জ জয়ের উদযাপনটি ছিল অনেকটা স্বর্ণপদক লাভের মত।

টোকিও গেমসে এটি ছিল ভারতের ১২তম অলিম্পিক পদক, তবে হকিতে ১৯৮০ সালের পর এই প্রথম পদক এলো।

ভারতের অধিনায়ক মনপ্রীত সিং পদকটি করোনা মহামারী মোকাবেলারত দেশের স্বাস্থ্যসেবা কর্মীদের উৎসর্গ করেছেন।

মনপ্রীত সিং বলেন,"পুরো দল এবং কোচের পক্ষ থেকে আমরা এই পদকটি আমাদের ডাক্তার এবং (স্বাস্থ্যকর্মীদের) উৎসর্গ করতে চাই যারা আমাদের জন্য আত্মত্যাগ করেছেন এবং ভারতে এবং এই পৃথিবীর সর্বত্র অনেক মানুষের জীবন রক্ষা করেছেন।আমরা ঐ যোদ্ধাদের এই পদক উৎসর্গ করতে চাই।"

২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের ফিল্ড হকিতে জার্মানির বেনেডিক্ট ফার্কের একটি গোল প্রতিহত করার পর ব্রোঞ্জ পদক জয়ে উল্লসিত গোলকিপার স্রিজেশ পারাটু। ৫ আগস্ট, ২০২১।
২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের ফিল্ড হকিতে জার্মানির বেনেডিক্ট ফার্কের একটি গোল প্রতিহত করার পর ব্রোঞ্জ পদক জয়ে উল্লসিত গোলকিপার স্রিজেশ পারাটু। ৫ আগস্ট, ২০২১।

সিং বলেন, ১৫ মাসের টোকিও গেমসের প্রস্তুতিটি মনে হয়েছিল ১৫ বছরের সমান।

ভারত ৩-১ গোলের ব্যবধান থেকে উঠে আসে এবং খেলার শেষ কয়েক সেকেন্ড আগে জার্মানির পেনাল্টি কর্নার থেকে রক্ষা পায়।

ভারতের কোচ গ্রাহাম রিড বলেন,"এটা হকির জন্য অসাধারণ এক জয়।অধিকাংশ মানুষ সম্ভবত বুঝতে পারে যে এটি জাতীয় খেলা, অথবা এটি এক সময়ে দেশের জাতীয় খেলা ছিল।এবং অবশ্যই হকির সাথে যারা জড়িত প্রত্যেকেই আবার পূর্বের স্থানে হকিকে দেখতে চায়। আশা করি আমরা আজ কিছুটা হলেও তা করতে পেরেছি।"

তিনি বলেন, "এটা একটা অসাধারণ অনুভূতি, আমাকে অবশ্যই স্বীকার করতে হবে। এটা অনেক ত্যাগ স্বীকারের পর এসেছে। এই ক্রীড়াবিদরা যে পর্যায়ে এখন পৌঁছেছে সেখানে যেতে অনেক সময় লেগেছে,অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে যা চোখে পড়েনা। এবং ক্রীড়াবিদরা আজ তাদের পরিশ্রম ও ত্যাগের পুরস্কার অনেক বড় ভাবে পেয়েছেন"

১৯২৮ থেকে ১৯৬৪ সালের মধ্যে ভারত সাতটি অলিম্পিক স্বর্ণপদক জিতেছে।১৯৬০ সালের ফাইনালে শুধু হেরেছিল। তারপর বেশ খানিকটা সময় পার হবার পর ১৯৮০ সালে আরেকটি স্বর্ণপদক অর্জন করে।

XS
SM
MD
LG