অ্যাকসেসিবিলিটি লিংক

একশো জন নারীকে সম্মানিত করবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ


ভারতীয় সমাজের সর্বস্তরে, সকল ধরনের কাজেই নারীদের দক্ষ উপস্থিতি টের পাওয়া যাচ্ছে। এমন সফল একশো জন নারীকে এবার সম্মানিত করার সিদ্ধান্ত নিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আগামী মাসেই এই সম্মান দেওয়া হবে। তবে কোন একশো মহিলা সেই সম্মান পাচ্ছেন, সেই তালিকা চূড়ান্ত হয়ে গিয়েছে।

মূলত ভারতের কেন্দ্রীয় নারী এবং শিশুকল্যান মন্ত্রকের রেকর্ড ঘেঁটে, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রালয়ের পরামর্শে, বিভিন্ন রাজ্যের সরকার ও সংবাদমাধ্যমের তথ্যের ভিত্তিতে বানানো হয়েছে সেই তালিকা।বর্তমান যুগে মেয়েদের কোনও একটি বিশেষ পেশায় আবদ্ধ থাকতে দেখা যায় না। এখন দমকলবাহিনী থেকে প্লেয়ার, প্যারা ট্রুপার থেকে রেলের পোর্টার, শ্মশানের ম্যানেজার থেকে বারটেন্ডার, ট্যাক্সিচালক, বাস কন্ডাক্টর, সব পেশাতেই বিরাজমান প্রমিলাবাহিনী। অথচ কয়েকবছর আগেও, এই পেশাগুলো একেবারেই পুরুষদের একচেটিয়া শাসনে ছিল।

এই সম্মান প্রসঙ্গে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যান মন্ত্রী মানেকা গাঁধী জানিয়েছেন, গত দুবছর ধরে তাঁরা বিভিন্ন মহিলাদের সম্মানিত করেছেন, যাঁরা বহু বাধা বিঘ্ন পেরিয়ে সাফল্য অর্জন করেছেন। এরকম একশো মহিলাকে সারা দেশ থেকে গত দুবছরে বাছাই করে স্বীকৃতি দেওয়া হয়েছে। এবার তাঁরা সেই সমস্ত মহিলাদের সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছেনl

XS
SM
MD
LG