অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতীয় এবং চীনা সৈন্যরা সরে এসেছে হিমালয়ের সীমান্ত এলাকা থেকে


ফাইল ফটো : ভারতীয় সেনাবাহিনীর দেয়া এই ছবিতে ফেব্রুয়ারী মাসে ভারত চীন সীমান্তে চীনা সৈন্যদের অবকাঠামো ভেঙ্গে ফেলার দৃশ্য (এপি)
ফাইল ফটো : ভারতীয় সেনাবাহিনীর দেয়া এই ছবিতে ফেব্রুয়ারী মাসে ভারত চীন সীমান্তে চীনা সৈন্যদের অবকাঠামো ভেঙ্গে ফেলার দৃশ্য (এপি)

পূর্বাঞ্চলীয় লাদাখের গোগরা এলাকা থেকে এই সৈন্য প্রত্যাহার এ বছর এ রকম দ্বিতীয় ঘটনা। ছয় মাস আ্গে ভারত ও চীন গুরুত্বপূর্ণ হিমালয় হ্রদ পাঙ্গোঙ্গ সো থেকে  সৈন্য প্রত্যাহার করে। ঐ অঞ্চলটি কয়েক দশক ধরে গুরুতর যুদ্ধক্ষেত্র হয়েছিল এবং সেখানে ব্যাপক সৈন্য সমাবেশ করা হয়েছিল।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে হিমালয়ের বিতর্কিত সীমান্ত অঞ্চল থেকে ভারতীয় এবং চীনা সৈন্যরা সরে এসেছে। এক বছরেরও বেশি সময় ধরে উভয় দেশের সৈন্যরা সেখানে মুখোমুখি অবস্থান নিয়েছিল। এতে দুটি এশীয় দেশের মধ্যকার সম্পর্কের অবনতি ঘটে এবং এই ঘোষনা যদিও দু দেশের মধ্যকার সীমান্ত বিবাদ নিস্পত্তির দিকে অগ্রগতি সাধন করেছে, দ্বন্দ্বের আরও বিষয় এখনও রয়ে গেছে।

পূর্বাঞ্চলীয় লাদাখের গোগরা এলাকা থেকে এই সৈন্য প্রত্যাহার এ বছর এ রকম দ্বিতীয় ঘটনা। ছয় মাস আ্গে ভারত ও চীন গুরুত্বপূর্ণ হিমালয় হ্রদ পাঙ্গোঙ্গ সো থেকে সৈন্য প্রত্যাহার করে। ঐ অঞ্চলটি কয়েক দশক ধরে গুরুতর যুদ্ধক্ষেত্র হয়েছিল এবং সেখানে ব্যাপক সৈন্য সমাবেশ করা হয়েছিল।

শুক্রবার ভারতীয় সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে যে উভয় পক্ষ “ তাদের নির্মিত অস্থায়ী কাঠামো এবং সংযুক্ত অবকাঠামো ভেঙ্গে ফেলেছে এবং তা দু পক্ষই নিশ্চিত করেছে”। বিবৃতিতে বলা হয়েছে যে সৈন্যরা তাদের নিজ নিজ স্থায়ী ঘাঁটিতে ফিরে এসেছে। গত শনিবার উভয় পক্ষের সামরিক কমান্ডারদের মধ্যে আলোচনার পর এই সমঝোতায় পৌঁছানো সম্ভব হয়েছে।

XS
SM
MD
LG