অ্যাকসেসিবিলিটি লিংক

বিজেপি ভারতের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে


নিজেদের প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়ে, একজিট পোলের হিসেবকে নির্ভুল প্রমাণ করে বিজেপি ভারতের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

ভোটের ফল যা দেখা যাচ্ছে, ভারতের ৫৪২ আসনের লোকসভায় ৩৪৮টি আসনই দখল করেছে বিজেপি ও তার শিবির ন্যাশনাল ডেমোক্রাটিক অ্যালায়েন্স, এনডিএ। ফলে কেন্দ্রে ভারতীয় জনতা পার্টির সরকার গঠনের পথ মসৃণ এবং নরেন্দ্র মোদীই আবার প্রধানমন্ত্রী হচ্ছেন।

অন্যদিকে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ভরাডুবি হয়েছে। উত্তরপ্রদেশে গান্ধী পরিবারের বাঁধা আসন আমেঠিতেও বিজেপির স্মৃতি ইরানীর কাছে পরাজিত হয়েছেন তিনি। কেরালার ওয়েনাড কেন্দ্র থেকে জয়লাভ না করতে পারলে এবার আর তাঁর সাংসদ হওয়ার আশা ছিল না।

ভারতের সপ্তদশ সাধারণ নির্বাচনের গুরুত্ব ছিল বিশাল, প্রশ্নও ছিল অনেক। নরেন্দ্র মোদী ম্যাজিক কি এবারেও খাটবে? তাঁর নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি কি আবার কেন্দ্রে ক্ষমতায় ফিরে আসতে পারবে? নাকি কংগ্রেসের অপেক্ষাকৃত তরুণ সভাপতি রাহুল গান্ধী তাঁর দলকে আর একবার মর্যাদার আসনে বসাতে পারবেন? এবছরের গোড়া থেকেই দুই শিবিরের মধ্যে ভোট যুদ্ধের প্রস্তুতি চলছিল। শেষ পর্যন্ত মোদীর ওপরেই আস্থা রাখলো ভারতের আম জনতা।

please wait

No media source currently available

0:00 0:00:45 0:00

XS
SM
MD
LG