অ্যাকসেসিবিলিটি লিংক

সিবিআই ডিরেক্টরকে পুনর্বহাল করেছে সুপ্রিম কোর্ট


ভারতের সুপ্রিম কোর্ট আজ কেন্দ্রীয় সরকারকে বিড়ম্বনায় ফেলে শাস্তিপ্রাপ্ত সিবিআই ডিরেক্টর অলোক ভার্মাকে তাঁর পদে পুনর্বহাল করেছে।

তিন মাস আগে, গত ২৩শে অক্টোবর গভীর রাতে কেন্দ্র সিবিআইয়ের বিবদমান ডিরেক্টর অলোক ভার্মা ও তাঁর ডেপুটি রাকেশ আস্থানাকে আকস্মিক ভাবে ছুটিতে পাঠিয়ে তাঁদের অধস্তন অফিসার নাগেশ্বর রাওকে অন্তর্বর্তীকালীন ভারপ্রাপ্ত অধিকর্তা পদে নিয়োগ করে।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর অভিযোগ, ভার্মা রাফাল যুদ্ধবিমান কেনায় অনিয়ম নিয়ে তদন্ত করছিলেন বলেই তাঁকে সরিয়ে দেওয়া হল। ভার্মা কেন্দ্রের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেন। আজ শীর্ষ আদালত কেন্দ্রের ঐ নির্দেশ খারিজ করে দেয়, সেই সঙ্গে নাগেশ্বর রাওয়ের বিতর্কিত নিয়োগও।

তবে সুপ্রিম কোর্ট বলেছে, পদ ফিরে পেলেও এখনই ভার্মা কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবেন না। এক সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলনেতা এবং ভারতের প্রধান বিচারপতিকে নিয়ে গঠিত কমিটিকে বৈঠকে বসে ভার্মার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে।

উল্লেখ্য, আর মাত্র সপ্তাহ তিনেক পরে ৩১ জানুয়ারি ভার্মার কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। অলোক ভার্মার আইনজীবী বলেন, এই রায়ে শুধু তাঁর মক্কেলের নয়, গণতন্ত্রের জয় হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:52 0:00

XS
SM
MD
LG