অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সাবেক প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ মারা গেছেন


ভারতের সাবেক প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ দীর্ঘকাল রোগভোগের পরে আজ মারা গিয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়েস হয়েছিল ৮৮ বছর।

দক্ষিণ ভারতের কোঙ্কন-মালাবার উপকূলের ম্যাঙ্গালোরে খ্রিস্টান পরিবারে জন্ম, ধর্ম যাজক হওয়ার প্রশিক্ষণ নিতে নিতে চলে গেলেন বোম্বাই, হয়ে গেলেন দাপুটে ট্রেড ইউনিয়ন নেতা। তারপরে রাজনীতিতে যোগ দেন, ভোটে দাঁড়ান বিহার থেকে। প্রথমে জনতা দল, পরে নিজের দল গঠন করেন সমতা পার্টি নামে।

অটল বিহারী বাজপেয়ীর মন্ত্রিসভায় ছিলেন প্রতিরক্ষামন্ত্রী। এছাড়া ফার্নান্ডেজ কেন্দ্রে আরো কিছু মন্ত্রকেরও দায়িত্ব পেয়েছেন। এক সময়ে ট্রেড ইউনিয়ন নেতা হিসেবে যিনি সারা দেশে রেল ধর্মঘট ডেকে রেলের চাকা অচল করে দিয়েছিলেন, তিনিই আবার হয়েছিলেন রেলমন্ত্রী। ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থার সময় গ্রেফতার হন, জেল থেকে লড়েই বিপুল ভোটে জেতেন। কট্টর সমাজতন্ত্রী ফার্নান্ডেজই আইবিএম আর কোকা কোলা কোম্পানিকে ভারত থেকে তাড়ান। দীর্ঘ কুড়ি বছর কোক নির্বাসিত ছিল।

দিল্লিতে তাঁর সরকারী বাংলোয় কোন নিরাপত্তা রক্ষী রাখতে দিতেন না তিনি। প্রায়ই হেঁটে চলে যেতেন সংসদে। সাদামাটা খদ্দরের কুর্তা পাজামা পরা এই বর্ণময় মানুষটি শেষ দিকে একটা কেলেঙ্কারিতে জড়িয়ে মন্ত্রীত্ব খোয়ান, তারপরে পার্কিনসন্স আর আলজহাইমারের আক্রমণে শয্যা নেন। ধীরে ধীরে দেশবাসী তাঁকে ভুলে যেতে থাকে। আজ আবার মনে পড়লো তাঁর মৃত্যুতে।

please wait

No media source currently available

0:00 0:00:54 0:00

XS
SM
MD
LG