অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে গো-রক্ষার নামে হিংসাত্মক ঘটনার বিরুদ্ধে সুপ্রিম কোটের কড়া বক্তব্য


ভারতের সুপ্রিম কোর্ট

ভারতের বিভিন্ন জায়গায় গো-রক্ষার নামে হিংস্মাত্মক ঘটনা সম্পর্কে কড়া মন্তব্য করেছে সে দেশের সুপ্রিম কোর্ট । সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেছেন গো রক্ষার নামে হিংসা বরদাশত করা যায় না । তিনি বলেন এ ধরণের ঘটনা যাতে না ঘটে , সেটা নিশ্চিত করতে হবে রাজ্যগুলোতে ।

এ ধরনের হিংসার ঘটনা রুখতে নির্দেশিকা প্রণয়নের আর্জি জানিয়ে দায়ের করা এক মামলায় সুপ্রিম কোর্ট রায়দান স্থগিত রেখেছে।প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এএম খানউইলকর এবং বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে নিয়ে গঠিত বেঞ্চ বলেছে, এটা একটা আইন-শৃঙ্খলার সমস্যা এবং প্রত্যেকটি রাজ্য সরকারের এক্ষেত্রে দায়িত্ব রয়েছে। সুপ্রিম কোর্টে শুনানি চলাকালে বেঞ্চের পর্যবেক্ষণ, এ ধরনের হিংসার ঘটনায় একাধিক লোক জড়িত থাকে, এটা একটা অপরাধ। অতিরিক্ত সলিসিটর জেনারেল পিএস নরসিমহা বলেন, কেন্দ্র এ ব্যাপারে সজাগ এবং এর মোকাবিলা করতে সচেষ্ট। তিনি বলেছেন,এ ক্ষেত্রে মূল উদ্বেগের বিষয় হল আইন-শৃঙ্খলা বজায় রাখা।বেঞ্চ বলেছে, আইন কেউ নিজের হাতে তুলে নিতে পারে না। এ ধরনের ঘটনা প্রতিরোধ করার দায়িত্ব দেশের সব রাজ্যগুলির।

প্রসঙ্গত বলা যেতে পারে গত বছরের সেপ্টেম্বর মাসে সুপ্রিম কোর্ট গো-রক্ষার নামে হিংসা মোকাবিলায় কড়া ব্যবস্থা নিয়ে রাজ্যগুলিকে বলেছিল। সুপ্রিম কোর্ট এক সপ্তাহের মধ্যে প্রতিটি জেলায় পুলিশের একজন পদস্থ আধিকারিককে নোডাল অফিসার হিসেবে নিয়োগেরও নির্দেশ দিয়েছিল, এরপর দেশের শীর্ষ আদালত দেশের তিন রাজ্য রাজস্থান, উত্তরপ্রদেশ ও হরিয়ানা সরকারের কাছ থেকে জবাব চেয়েছিল।সুপ্রিম কোর্টের ওই নির্দেশ তিন রাজ্য মানেনি বলে আদালত অবমাননার পিটিশন দায়ের করেছিলেন মহাত্মা গান্ধীর প্রপৌত্র তুষার গান্ধী।

please wait

No media source currently available

0:00 0:00:45 0:00

XS
SM
MD
LG