অ্যাকসেসিবিলিটি লিংক

হংকংয়ে গণতন্ত্রপন্থী প্রতিবাদকারীদের ওপর পুলিশের নৃশংসতার অভিযোগের তদন্ত নাকচ


চীন সমর্থিত হংকংয়ের নেতা গণতন্ত্রপন্থী প্রতিবাদকারীদের ওপর পুলিশের নৃশংসতার অভিযোগ নিয়ে নিরপেক্ষ তদন্তের বিষয়টি নাকচ করে দিয়েছেন। তবে তিনি কাঁদানে গ্যাস এবং প্রশিক্ষণের ব্যাপারে একটি নজরদারি সংস্থার সুপারিশ গ্রহণ করেছেন।

বিক্ষোভকারীরা যে স্বাধীন তদন্তের দাবি জানিয়েছে সে সম্পর্কে এক সংবাদ সম্মেলনে ক্যারি ল্যাম বলেন, আমি এর সঙ্গে একমত নই আমি তা করবো না। তাঁর ঐ সংবাদ সম্মেলনের পেছনের ব্যানারে বিক্ষোভের ছবি ছিল এবং লেখা ছিল হংকং সম্পর্কে সত্য কথা।

চীনের নিয়ন্ত্রণের বিরুদ্ধে ২০১৯ সালের মাঝামাঝি থেকে চলে আসা সেই বিক্ষোভ যা কীনা প্রায়ই সহিংস রূপ নিতো তা করোনাভাইরাসের কারণে খানিকটা দমে আসে তবে সাম্প্রতিক দিনগুলোতে সক্রিয়বাদীদের গ্রেপ্তার এই দ্বন্দ্বকে চাঙ্গা করে তুলেছে। বিক্ষোভকারীরা অতিরিক্ত শক্তি প্রয়োগের জন্য পুলিশকে দায়ী করছে। তবে কর্তৃপক্ষ বলছে, বিক্ষোভকারীরা ছিল উস্কানীদাতা এবং মারমুখী। ল্যাম বলেন, স্বাধীন তদন্ত পুলিশের ক্ষমতাকে খর্ব করবে, তবে সরকার পুলিশের নজরদারী সংস্থা Independent Police Complaints Council(IPCC)এর সুপারিশ গ্রহণ করবে। দীর্ঘ প্রতীক্ষার পর প্রকাশিত ৯৯৯ পাতার ঐ রিপোর্টে পুলিশের কাঁদানে গ্যাস ব্যবহার এবং জনশৃঙ্খলার বিষয়ে নির্দেশিকার পর্যালোচনার কথা বলেছে।

ঐ প্রতিবেদনে বলা হয়েছে যে, পুলিশ নির্দেশিকা অনুযায়ী কাজ করেছে, যদিও এটি উন্নত করার সুযোগ ছিল। IPCC বলে, পুলিশের নৃশংসতার অভিযোগকে রাজনৈতিক প্রতিবাদের অস্ত্র হিসেবে ব্যবহার করা উচিৎ নয়। ঐ বিক্ষোভের একটি বিতর্কিত অধ্যায়ে IPCC বলেছে যে, ইয়ুয়েন লং জেলায় ২১ শে জুলাইয়ের আক্রমণের সময়ে তারা পুলিশের সঙ্গে গ্যাং সদস্যদের যোগসাজশের কোন প্রমাণ পাননি। তবে ঐ প্রতিবেদন, ঐ ঘটনার সময়ে পুলিশ মোতায়েনে ত্রুটি চিহ্নিত করেছে, যখন সাদা শার্ট পরা লোকেরা লাঠি সোটা নিয়ে বিক্ষোভকারীদের প্রহার করে। তবে গণতন্ত্রপন্থী বিধায়ক বলেছেন যে, পুলিশের একপেশে নৃশংসতার দিকে ঐ প্রতিবেদন চেয়ে দেখেনি এবং IPCC তার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

XS
SM
MD
LG