অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র হংকং এর জনগণের সমর্থনে দৃঢ় প্রতিজ্ঞ অবস্থান গ্রহণ করবে


হংকং এর স্বায়ত্বশাসনকে যে কোন ভাবে খর্ব করার প্রচেষ্টার জন্য যুক্তরাষ্ট্র চীনকে সতর্ক করে দিয়েছে। এর আগে এ রকম খবর পাওয়া গেছে যে হংকং এ গণতন্ত্রপন্থীদের প্রতিবাদ, যা প্রায়শই সহিংস হয়ে ওঠে, তার বিরুদ্ধে ঐ অঞ্চলের জন্য চীনের সংসদ জাতীয় নিরাপত্তা আইন প্রস্তাব করবে। মিশিগানের উদ্দেশ্যে হোয়াইট হাউজ থেকে রওয়ানা দেবার সময়ে গতকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেন, এ রকমটি যদি ঘটে তা হলে আমরা কঠোর ভাবে এর মোকাবিলা করবো। প্রেসিডেন্ট কয়েক মাস ধরেই চীনের সমালোচনা করে আসছেন বিশেষত ঊহানের বাইরে করোনাভাইরাসের সংক্রমণের জন্য তিনি চীনকে দোষারোপ করছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র মর্গান অর্টেগাস বলেন হংকং এর জনগণের ইচ্ছার বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইন চাপিয়ে দেয়ার যে কোন প্রচেষ্টায় সেখানে অস্থিতিশীল অবস্থা তৈরি হবে এবং তা যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে তীব্র নিন্দার বিষয় হবে। কংগ্রেসের সদস্যরাও চীনের পরিকল্পনা সম্পর্কে সমান ভাবে সমালোচনা করেছেন। এক বিবৃতিতে সেনেটে সংখ্যাগরিষ্ঠ নেতা রিপাবলিকান দলের মিচ ম্যাকনেল বলেন, বেইজিং এর তরফ থেকে আর কোন প্রতিকুল ব্যবস্থা নেয়ার মানে হচ্ছে সেনেটকে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক নতুন করে মূল্যায়ন করতে হবে।

এক বিবৃতিতে সেনেটের পররাষ্ট্র সম্পর্ক কমিটির তিন জন সদস্য জেমস রিশ, মার্কো রুবিও এবং কোরি গার্ডিনার বলেন, এ রকম খবর যে চীনের কমিউনিস্ট পার্টি এ সপ্তায় তাদের ন্যাশনাল পিপলস কংগ্রেসে হংকং বিষয়ক মূল আইনের ২৩ ধারা প্রয়োগের জন্য আইন প্রণয়ন করবে, তা হংকং’এর স্বায়ত্বশাসনের উপর আঘাত হানবে। সেনেটরদের ঐ বিবৃতিতে আরও বলা হয় যে যুক্তরাষ্ট্র হংকং এর জনগণের সমর্থনে দৃঢ় প্রতিজ্ঞ অবস্থান গ্রহণ করবে। এই ঘটনা যুক্তরাষ্ট্রের জন্য গভীর উদ্বেগের বিষয় এবং এর ফলে হংকং সম্পর্কে যুক্তরাষ্ট্রের নীতির তাৎপর্যপূর্ণ পুণর্মূল্যায়ন হতে পারে।

এ দিকে চীনে, ন্যাশনাল পিপলস কংগ্রেসের মুখপাত্র ঝাং ইয়েসুই, গতকাল তাদের বার্ষিক উচ্চ পর্যায়ের সম্মেলনে এই পরিকল্পনাটি ঘোষণা করেন। ঝাং বলেন এই আনুষ্ঠানিক সংসদ এমন পদক্ষেপ বিবেচনা করে দেখবে যার উদ্দেশ্য হচ্ছে জাতীয় নিরাপত্তা সুরক্ষিত করার জন্য এই বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং এর জন্য আইন ও আইন প্রয়োগের পদ্ধতি প্রতিষ্ঠা করা এবং উন্নত করা।

ঝাং এর এই ঘোষণায় এমন আঁচ অনুমানের নিশ্চয়তা পাওয়া যাচ্ছে যে বেইজিং হংকং এর সক্রিয়বাদী তৎপরতায় বাধা দেয়ার জন্য হংকং এর নিজের আইনকে পাশ কাটিয়ে নতুন আইন অনুমোদন করবে।

XS
SM
MD
LG