অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক ভাবে তালিবানের সঙ্গে শান্তি আলোচনা আবার শুরু করেছে


আফগানিস্তানে যুদ্ধ বন্ধ করা এবং তালিবানের সঙ্গে রাজনৈতিক নিস্পত্তিতে পৌঁছুনোর লক্ষ্যে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক ভাবে তালিবানের সঙ্গে শান্তি আলোচনা আবার শুরু করেছে। তিন মাস আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এক বছর ধরে চলে আসা এই প্রচেষ্টা হঠাৎ বন্ধ করে দেন যখন আফগান রাজধানী কাবুলে এই বিদ্রোহীদের হামলায় অন্যান্যদের মধ্যে যুক্তরাষ্ট্রের একজন সৈন্য নিহত হয়।

আফগান বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ আজ দোহার ঐ বৈঠকে যুক্তরাষ্ট্রের আলোচকদের নেতৃত্ব দিচ্ছেন বলে যুক্তরাষ্ট্রের একটি সুত্র ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছে। ঐ সুত্র বলছে, এই বৈঠকে মূল আলোচ্য বিষয় হবে সহিংসতা হ্রাস করানো যার ফলে আফগানিস্তানের ভেতরে বিভিন্ন পক্ষের মধ্যে আলোচনা হতে পারে এবং অস্ত্র বিরতি সম্পন্ন করা যেতে পারে।

তবে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও নেটো বাহিনীর প্রাক্তন কমান্ডার তালিবানের সঙ্গে এমন কোন চুক্তি সম্পাদনের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন যাতে এই বিদ্রোহীরা দেশব্যাপী বৈরি কর্মকান্ড বন্ধ করতে এবং সহিংসতার মাত্রা হ্রাস করতে বাধ্য না হয়। ওয়াশিংটনে একটি পাবলিক ডিপলম্যাসি সংগঠন আয়োজিত গতকালের এক ভোজ সভায় অবসরপ্রাপ্ত এই চার তারকা জেনারেল এ রকম মন্তব্য করেন।

তিনি মনে করেন এ রকম একটা চুক্তি যার ফলে আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহার করে নেয়া যায় এবং নামমাত্র সন্ত্রাসবাদের নিন্দে করা হয় , তা তেমন টেকসই হবে না। তাই তিনি মনে করেন এতে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর নিরাপত্তা বিষয়ক স্বার্থ সংরক্ষিত হবে না ।

XS
SM
MD
LG