অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাভাইরাসকে উপেক্ষা করে আজ ওয়াশিংটনে আতশবাজি প্রদর্শনের পরিকল্পনা


ওয়াশিংটনে করোনাভাইরাস নিয়ে উদ্বেগ সত্বেও আজ স্বাধীনতা দিবস উপলক্ষে ট্রাম্প প্রশাসন বিশাল এক আতশবাজি প্রদর্শনের পরিকল্পনা করেছে। স্বরাষ্ট্র মন্ত্রী ডেভিড বার্ণহার্ট এই ৪ঠা জুলাই উদযাপনের একটি রূপরেখা বর্ণনা করেছেন যার মধ্যে রয়েছে এক মাইল জুড়ে দশ হাজার আতশবাজি খেলা যাকে তিনি স্মরণকালের সব চেয়ে বড় আতশবাজি প্রদর্শন বলে অভিহিত করেছেন। বার্ণহার্ট এক বিবৃতিতে জানিয়েছেন যে, প্রতিরক্ষা বিভাগ বিমানের মাধ্যমে বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে এবং ২০২০ সালে আমেরিকার প্রতি প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাদন হবে, আমাদের সশস্ত্র বাহিনীতে নারী পুরুষের প্রতি দেশাত্মবোধক সম্মান প্রদর্শন।

স্বরাষ্ট্র বিভাগের কর্মকর্তারা বলছেন যে, সব দর্শক এই উৎসব উপভোগের জন্য জাতীয় উদ্যানে আসবেন তাদেরকে দেয়ার জন্য তিন লক্ষ মাস্ক মওজুদ রয়েছে যদিও তাঁরা বলেন জনগণকে মাস্ক পরতেই হবে এমন কোন সঙ্কেত নেই। তবে বার্ণহার্ট বলেন যে জনগণকে মাস্ক পরতে এবং একে অপরের থেকে ৬ ফুট দূরত্ব বজায় রাখতে উৎসাহিত করা হবে। ওয়াশিংটন ডিসি’র মেয়র মিউরিয়েল বাউজার এই কর্মসূচীর সমালোচনা করে বলেছেন এটি প্রতিষ্ঠিত স্বাস্থ্য নির্দেশনার পরিপন্থি। তিনি বলেন আমরা তাদের জানিয়েছি যে এই অনুষ্ঠান যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এবং স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে করা হচ্ছে বলে আমরা মনে করি না। তবে মেয়র বলেন অনুষ্ঠানটি কেন্দ্রীয় সরকারের সম্পদ হচ্ছে যার মানে তিনি এই অনুষ্ঠান বন্ধ করার অধিকার রাখেন না। বাউজার অবশ্য শহরের বাসিন্দাদের বিশাল ভিড় এড়িয়ে বাড়ির কাছাকাছি কোথাও ৪ঠা জুলাই উদযাপন করতে বলেছেন। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প হোয়াইট হাউজের সাউথ লন এবং এলিপ্স’এ এই অনুষ্ঠানের আয়োজক হিসেবে উপস্থিত থাকবেন।

তবে করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যগত উদ্বেগ উৎকন্ঠার মধ্যে যুক্তরাষ্ট্রের অনেক শহরেই আতশবাজির অনুষ্ঠান হয় বাতিল করা হয়েছে, নয়ত ছোট করে আনা হয়েছে। অনেক আমেরিকানই নিজেদের বাড়ির উঠোনে ছোট করে আতশবাজি খেলার মধ্য দিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করবেন।

XS
SM
MD
LG