অ্যাকসেসিবিলিটি লিংক

ঈদের নামাজে মালির অন্তর্বর্তী প্রেসিডেন্টকে ছুরিকাঘাতের চেষ্টা


ফাইল ছবি : মালির প্রেসিডেন্ট কর্নেল আসিম গোয়েটা , সুপ্রিম কোর্টের বিচারকদের সঙ্গে। ৭ই জুন ২০২১ । এএফপি

বার্তা সংস্থা এএফপির একজন সাংবাদিক দেখেছেন যে দু’জন সশস্ত্র লোক, যাদের মধ্যে একজন ছুরি ঘুরাচ্ছিল . মঙ্গলবার মালির রাজধানী বামাকোর প্রধান মসজিদে  অন্তর্বর্তী প্রেসিডেন্ট আসিমি গোয়েটার  উপর আক্রমণ চালায়। ঈদুল আজহার নামাজের সময় এই ঘটনাটি ঘটে। আক্রমণের পর তাঁকে সেখান থেকে সরিয়ে নেয়া হয় বলে ঐ সাংবাদিক জানিয়েছেন তবে তাত্ক্ষণিক ভাবে জানা যায়নি যে তিনি আহত হয়েছেন কী না।

বার্তা সংস্থা এএফপির একজন সাংবাদিক দেখেছেন যে দু’জন সশস্ত্র লোক, যাদের মধ্যে একজন ছুরি ঘুরাচ্ছিল . মঙ্গলবার মালির রাজধানী বামাকোর প্রধান মসজিদে অন্তর্বর্তী প্রেসিডেন্ট আসিমি গোয়েটার উপর আক্রমণ চালায়। ঈদুল আজহার নামাজের সময় এই ঘটনাটি ঘটে। আক্রমণের পর তাঁকে সেখান থেকে সরিয়ে নেয়া হয় বলে ঐ সাংবাদিক জানিয়েছেন তবে তাত্ক্ষণিক ভাবে জানা যায়নি যে তিনি আহত হয়েছেন কী না।

ধর্ম বিষয়ক মন্ত্রী মামাদু কোন বার্তা সংস্থা এএফপিকে বলেন যে একটি লোক “ ছুরি দিয়ে প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা করেছিল কিন্তু তাকে ধরে ফেলা হয়”। ঐ মসজিদের পরিচালক লাতুস তুর বলেন যে আক্রমণকারি প্রেসিডেন্টকেই লক্ষ্য করে হামলা চালিয়েছিল কিন্তু অন্য কাউকে আহত করেছে। এএফপি ঘটনাটি নিশ্চিত করতে পারেনি।

মালি সেখানে জিহাদিদের বিদ্রোহ নিয়ন্ত্রণে হিমসিম খাচ্ছে। ২০১২ সালে দেশটির উত্তরাঞ্চলে প্রথম এই বিদ্রোহের সূচনা এবং তার পর থেকে এটি বুরকিনা ফাসো , মালি ও নিজারে ছড়িয়েছে। হাজার হাজার সামরিক ও অসামরিক লোকজন লোকজন নিহত হয়েছে এবং আরও হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে।

এই সংঘাতের সঙ্গেই রয়েছে সে দেশের রাজনৈতিক অস্থিতিশীলতা। গত বছর আগস্ট মাসে কর্নেল গোয়েটা এক অভূত্থানে সেখানকার নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইতাকে ক্ষমতাচ্যূত করেন । এর আগে তাঁর দূর্নীতি নিয়ে কয়েক সপ্তা ধরে গণ-প্রতিবাদ চলছিল এবং জিহাদিদের সঙ্গে চলছিল দীর্ঘদিনের সংঘাত। মে মাসে তিনি একটি অন্তর্বর্তী সরকারকে ক্ষমতাচ্যূত করেন যাদের দায়িত্ব ছিল দেশটিতে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে অসামরিক সরকার স্থাপন করা। তার পর থেকে তাঁকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবেই আখ্যায়িত করা হয় তবে তিনি অসামরিক সরকারে দেশটিকে ফিরিয়ে দেবার লক্ষ্য বহাল রাখতে সংকল্প ব্যক্ত করেছেন।(এএফপি)

XS
SM
MD
LG