অ্যাকসেসিবিলিটি লিংক

বিভিন্ন সুত্রের খবর: যুক্তরাষ্ট্র ও তালিবান সৈন্য প্রত্যাহারে সহমত


বিভিন্ন সুত্রের খবর : যুক্তরাষ্ট্র ও তালিবান সৈন্য প্রত্যাহারে সহমত

যুক্তরাষ্ট্র ও তালিবানের আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট সুত্রগুলো আজ ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছে যে আফগানিস্তান থেকে আমেরিকান সৈন্য প্রত্যাহারের ব্যাপারে দু পক্ষ এক মত হয়েছে বলে মনে করা হচ্ছে। আর এর পরিবর্তে বিদ্রোহী গোষ্ঠিটি এই আশ্বাস দিয়েছে যে একান আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠিকে ভবিষ্যতে আমেরিকা বা অন্য কোন দেশকে হুমকি দেওয়ার জন্য আফগানিস্তানের ভূমি ব্যবহার করতে দেওয়া হবে না।

কাতারের দোহায় যুক্তরাষ্ট্র ও বিদ্রোহী গোষ্ঠিটির প্রতিনিধিদের মধ্যে প্রায় এক সপ্তাব্যাপী নিবীড় ও অবিরত সংলাপের ফলাফল হচ্ছে পরস্পরের মধ্যে এই বোঝাপড়া। আয়োজক দেশ কাতার এবং পাকিস্তানের প্রতিনিধিরাও এই সংলাপে উপস্থিত ছিলেন ।

সুত্রগুলো ভয়েস অফ আমেরিকাকে বলেছে যে তারা আশা করছেন যে দু পক্ষই এই প্রত্যাহার পরিকল্পনার কথা আজ কিংবা সর্বশেষ সোমবার নাগাদ জানাতে পারেন।

যুক্তরাষ্ট্রের এই সৈন্য প্রত্যাহার পরিকল্পনার জন্য দরকার পড়বে তালিবানের তরফ থেকে অস্ত্র বিরতি। তবে এই সৈন্য প্রত্যাহারএবং অস্ত্র বিরতি দু’টিই হবে সীমিত এবং শর্ত সাপেক্ষ্। তবে সুত্র গুলো এই সম্ভাবনা নাকচ করে দিচ্ছে না যে তালিবানের সঙ্গে চূড়ান্ত চুক্তির বিষয়টি স্বয়ং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর State of the Union অর্থাৎ রাষ্ট্রীয় পরিস্থিতি বিষয়ক ভাষণে ঘোষণা করবেন।

তবে আলোচনার এই অগ্রগতি সম্পর্কে যুক্তরাষ্ট্র কিংবা তালিবানের তরফ থেকে কোন তাৎক্ষণিক মন্তব্য করা হয়নি। আফগানিস্তান বিষযকযুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খালিলজাদ এই আলোচনায় আমেরিকান পক্ষের নের্তৃত্ব দিচ্ছেন এবং পর্যবেক্ষকরা বলছেন যে দুটি বৈরি পক্ষের মধ্যে এই সম্পৃক্ততা হচ্ছে অভুতপুর্ব।

XS
SM
MD
LG