অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে পালিত হয় আন্তর্জাতিক  মানবাধিকার দিবস


বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও সোমবার আলোচনা, র‍্যালি, মানব বন্ধনসহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার দিবস। দিবসটি উপলক্ষে রাজনৈতিক নেতা, মানবাধিকার কর্মী এবং সুশীল সমাজের ব্যক্তিরা দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

ঢাকায় এক সংবাদ সম্মেলনে দেশের বৃহত্তম সরকার বিরোধী রাজনৈতিক জোট জাতিয় ঐক্য ফ্রন্টের শীর্ষ নেতা বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

২০১৮ সাল ব্যাপী বাংলাদেশের অবনতিশিল মানবাধিকার পরিস্থিতি বিশেষ করে গুম, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, রাজনৈতিক সহিংসতা, গণ গ্রেফতার এবং নারী ও শিশু নির্যাতনের মত বিষয়গুলো নিয়ে দেশি-বিদেশি মানবাধিকার সংস্থাগুলো উদ্বেগ জানান ছাড়াও এর প্রতিকারের দাবি জানিয়েছে। এছাড়া, জাতিসংঘের মানবাধিকার কমিশন, যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলোও বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে তাদের উদ্বেগের কথা জানিয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস এবং বাংলাদেশেরে মানবাধিকার পরিস্থিতি নিয়ে ভয়েস অব অ্যামেরিকার সাথে কথা বলেছেন দেশের অন্যতম মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শিপা হাফিজা এবং বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের সাংগঠনিক পরিচালক জিয়া হাবিব আহসান ।

তাঁরা বলেছেনে এদেশের জনগণের মানবাধিকার সুরক্ষায় চাই সচেতনতা এবং একই সাথে দেশে প্রতিষ্ঠা করতে হবে সুশাসন।

please wait
Embed

No media source currently available

0:00 0:07:12 0:00

ঢাকা থেকে জহুরুল আলম।

XS
SM
MD
LG