অ্যাকসেসিবিলিটি লিংক

৬টি প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে শেষ হয়েছে আইপিইউ সম্মেলন


বাংলাদেশের রাজধানী ঢাকায় দিনব্যাপী ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের ১৩৬তম সম্মেলন ৬টি প্রস্তাব গ্রহণ এবং কয়েকটি ঘোষণার মধ্যদিয়ে বুধবার শেষ হয়েছে।

যে সব প্রস্তাব গ্রহণ করা হয়েছে তার মধ্যে কোন সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপ না করা এবং সন্ত্রাস মোকাবেলায় একযোগে কাজ করার বিষয়টি অন্যতম। এছাড়া সুষম উন্নয়ন অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ, পার্লামেন্টগুলোকে আরো প্রতিনিধিত্বশীল করা নারীর ক্ষমতায়ন বিষয়েও প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

সম্মেলনে ডেনমার্কের পক্ষ থেকে তুরস্কের বিরোধী দলীয় এমপিদের হয়রানির অভিযোগের প্রেক্ষাপটে তুরস্কে একটি ফ্যাক্ট ফাইন্ডিং মিশন প্রেরণ এবং ভেনেজুয়েলা, মালয়েশিয়া, ফিলিপাইনের এমপিদের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণের সিদ্ধান্ত হয়। রোহিঙ্গা সংকট নিয়েও সম্মেলনে আলোচনা হয়েছে।

আইপিইউ বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপরে ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচার এতো দিনে সম্পন্ন না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে। বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রী শাহ এম এস কিবরিয়া হত্যাসহ বিভিন্ন দেশের এমপিদের উপর নিপীড়নেরও উদ্বেগ জানানো হয় সম্মেলনে। আইপিইউ আগামী সম্মেলন রাশিয়ায় অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত হয়েছে। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG