অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান পারমানবিক কর্মসূচী নিয়ে আন্তর্জাতিক চুক্তি মানছে: যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্র সরকার গতকাল সোমবার আবারো সত্যায়ন দিয়েছে যে, ইরান ২০১৫ সালে তার পারমানবিক কর্মসূচী নিয়ে সম্পাদিত আন্তর্জাতিক চুক্তি মান্য করছে, যে চুক্তি রফা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কিনা এযাবতকালে সম্পাদিত সর্ব নিকৃষ্টতম চুক্তি বলে অভিহিত করেছেন।

যুক্তরাষ্ট্রের আইন মাফিক প্রতি ৯০ দিন অন্তর ইরান কর্তৃক চুক্তি মান্য করা নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের তরফে কংগ্রেসকে অতি অবশ্যই অবহিত করতে হয়।

প্রশাসনের পদস্থ এক কর্তাব্যক্তি বলেছেন, প্রথাগত দিক থেকে ইরান চুক্তির শর্তাবলী মান্য করে চললেও চুক্তির আদর্শিক গুনগত মানের নিরিখে প্রশ্নাতিতভাবেই তা স্খলনের আওতায় পড়ছে। বলেন, চুক্তি আরো কঠোরভাবে বলবত করাতে ট্রাম্প প্রশাসন মিত্র পক্ষীয়দের সঙ্গে মিলে কাজ করছে।

পদস্থ এক কর্তাব্যক্তি সাংবাদিকদের বলেন, হোয়াইট হাউসের বিশ্বাস ইরান এখনো অব্দি অত্যন্ত বিপদজনক একটি সরকার হয়েই রয়ে গিয়েছে এবং সন্ত্রাসের প্রতি তার মদত, ইস্রাইলের ব্যাপারে লাগাতার যুদ্ধংদেহি মনোভাব, যুক্তরাষ্ট্রের প্রতি সাইবার হামলা এবং অগনিত মানবাধিকার লংঘনই তার প্রমান বলে উল্লেখ করেন তিনি।

ঐ কর্মকর্তা বলেন, এসব তৎপরতাই চুক্তির মর্মার্থকে মারাত্মকভাবে ক্ষুন্ন করে। হোয়াইট হাউস কর্মকর্তারা বলছেন, এ পারমানবিক রফা নিয়ে প্রশাসনের মনোভাবে এখনো অব্দি পর্যালোচনাধীনই রয়ে গিয়েছে।

XS
SM
MD
LG