অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানী তেল ট্যাঙ্কারে এখনো আগুন জ্বলছে


দক্ষিন চীন সাগরে দূর্ঘটনা কবলিত ইরানী তেল ট্যাঙ্কারে আগুন দাউদাউ করে জ্বলছে মঙ্গলবারেও। সেই তিন দিন আগে চীনের একটি মালবাহি জাহাজের সঙ্গে ধাক্কা লাগার পর থেকেই ট্যাঙ্কারটিতে আগুন ধরে যায়। এটি ঘটে চীনের পূর্ব উপকূলের অদূরবর্তী সাগরবক্ষে।

চীনের পরিবহন মন্ত্রণালয় আজ মঙ্গলবার জানিয়েছে, সাগরবক্ষের অতীব প্রতিকূল পরিস্থিতির কারণে পানামায় রেজিস্ট্রীকৃত ঐ তেল ট্যাঙ্কারের আগুন নেভানোর কাজে ব্যাপৃত উদ্ধার নৌযানের তৎপরতা দারূনভাবে ব্যাহত হচ্ছে। দোমড়ানো মোচড়ানো ঐ সানচী নামের তেল ট্যাঙ্কারের আগুন নেভানো বা নাবিকদের কোনরকম হদিশ করার কাজ সাগরবক্ষের উত্তল ঢেউ এবং সেই সঙ্গে দূষিত ধোঁয়া উদ্গীরণের কারণে সামাল দেওয়া যাচ্ছে না। ৯০০ বর্গ নটিকাল মাইল এলাকাব্যাপী সাগরবক্ষে উদ্ধার জাহাজ ও বিমান নিয়ে সন্ধান তৎপরতা চালিয়ে যাচ্ছে চীন, দক্ষিন কোরিয়া ও যূক্তরাষ্ট্রের নৌ বাহিনীর লোকজন। ঐ ট্যাঙ্কারটিতে নাবিক ছিলেন বত্রিশ জন- ইরানী তিরিশ এবং বাংলাদেশের দু’জন। চীনের পরিবহন মন্ত্রণালয় বলছে, ঘটনাস্থলের কাছাকাছি অজ্ঞাত পরিচয় একটি দেহাবশেষের সন্থান মিলেছে।

এর আগে চীনের কর্মকর্তারা আশংকা ব্যক্ত করেছিলেন, ঐ তেল ট্যাঙ্কারটি বিস্ফোরিত হতে পারে বলে ভয় হচ্ছে এবং তাতে করে পরিবেশ বিপর্যয় ব্যাপক বিস্তৃত পরিসরে দেখা দিতেও পারে।

XS
SM
MD
LG