অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের বিরুদ্ধে বাইডেনের কঠোর হুঁশিয়ারি


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল ইরানকে ইরাকে সাবধানতার সঙ্গে চলার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। এর ঠিক আগে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরান সমর্থিত মিলিশিয়াদের একটি অঞ্চলের অংশবিশেষ ধ্বংস করা হয়। এই মিলিশিয়ারা সিরিয়া ও ইরাকে আসা-যাওয়া করে। হিউস্টানে সংবাদদাতারা যখন জানতে চান যে, বৃহস্পতিবার রাতে ঐ বিমান আক্রমণের নির্দেশ দিয়ে তিনি তেহরান সরকারকে কি বার্তা দিতে চাইছেন, তখন বাইডেন বলেন, “আপনি দন্ডমুক্ত থাকবেন, এটা হতে পারে না”।

এই বিমান আক্রমণ ইরাকের সঙ্গে সিরিয়ার সীমান্তের, সিরিয়ার অঞ্চলের বুকামাল নামের প্রাঙ্গনে আঘাত হানে । যুক্তরাষ্ট্রের F-15 Eagles বিমান সাতটি লক্ষ্যভেদী বোমা ফেললে, তাদের ন’টি স্থাপনা সম্পূর্ণ ধ্বংস হয়ে যায় এবং দুটির ব্যাপক ক্ষয় ক্ষতি হয়। এই ঘটনার প্রায় ২৪ ঘন্টা পর প্রেসিডেন্ট বাইডেনের এই হুঁশিয়ারি উচ্চারণ ছিল এ ব্যাপারে তাঁর প্রথম মন্তব্য। যুক্তরাষ্ট্রের এই বিমান অভিযান এখানে রাজনৈতিক বিতর্কের বিষয় হয়ে দাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রশাসন কর্মকর্তারা গতকাল প্রায় সারা দিন এই অভিযানকে এই যুক্তিতে সমর্থন করেন যে, ঐ অঞ্চলে আমেরিকান সৈন্যদের সুরক্ষার জন্য এর প্রয়োজন ছিল। এর আগে ইরান সমর্থিত মিলিশিয়া উপর্যুপরি রকেট হামলা চালিয়েছিল যার মধ্যে ছিল গত দুসপ্তায় ইরবিল ও বাগদাদের হামলা।

XS
SM
MD
LG