অ্যাকসেসিবিলিটি লিংক

ফরাসি-ইরানি নৃবিজ্ঞানিকে আবার আটক করেছে ইরান


অজানা স্থানে তোলা গবেষক আদেলখা ফারিবার ছবি, যা প্রকাশ করা হয় ১৬ই জুলাই, ২০১৯ সালে, ছবি/এএফপি

ফরাসি-ইরানি নৃবিজ্ঞানি ফারিবা আদেলখাহকে আবার আটক করার কথা স্বীকার করেছে ইরানের কর্তৃপক্ষ। গৃহবন্দী থাকা অবস্থায় নিয়ম ভঙ্গের অভিযোগে তার আবার কারাদণ্ড হয়েছে বলে জানায় তারা।

বিচার বিভাগ বিষয়ক সংবাদ পোর্টাল মিজান ডট নিউজ ১৬ জানুয়ারি বিচার বিভাগের উপপ্রধান কাজেম গারিবাবাদির বরাত দিয়ে জানায়, আদেলখাহ বেশ কয়েকবার বিচারিক বিধিনিষেধ ভঙ্গ করেছেন।

তিনি দাবি করেন, “৬২ বছর বয়সী এই নৃবিজ্ঞানী বারবার আদালতের হুঁশিয়ারি স্বত্বেও গৃহবন্দী থাকার নিয়ম ভঙ্গ করেছেন”।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় গত ১২ জানুয়ারি অবিলম্বে আদেলখাহর মুক্তি দাবি করেছে। এই মামলার ফলে প্যারিস ও তেহরানের সম্পর্কেরও অবনতি হচ্ছে বলে জানিয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে ইরান আদেলখাহকে পাঁচ বছরের কারাদণ্ড প্রদান করে। যদিও ইরান কর্তৃপক্ষ তার বিরুদ্ধে আনিত অভিযোগের কোনো সুনির্দিষ্ট প্রমান পেশ করতে পারেনি।

২০২০ সালের অক্টোবরে আদেলখাহকে তেহরানে তার বোনের বাড়িতে বৈদ্যুতিক মনিটরিং ব্রেসলেট পরে থাকার শর্তে গৃহবন্দী অবস্থায় থাকার অনুমতি দেয় ইরান কর্তৃপক্ষ।

ইরানে বন্দী অসংখ্য বিদেশি নাগরিকদের মধ্যে আদেলখাহ একজন। বিভিন্ন মানবাধিকার সংস্থার অভিযোগ ইরান এসব বন্দীদের বিভিন্ন দেশের সঙ্গে দর–কষাকষি ও পশ্চিমীদের ওপর প্রভাব খাটানোর জন্য ব্যবহার করে।


[এই প্রতিবেদনের তথ্য বার্তা সংস্থা এএফপি এবং এপি থেকে নেওয়া]

XS
SM
MD
LG