অ্যাকসেসিবিলিটি লিংক

সন্দেহভাজন ড্রোন হামলার জন্য ইরানের উপর প্রতিশোধ নেওয়ার আহ্বান ব্রিটেনের শীর্ষ জেনারেলের


জাহাজ এমভি মার্সার স্ট্রিট

ব্রিটেনের শীর্ষ সেনাধ্যক্ষ জেনারেল নিক কার্টার বুধবার বলেছেন, পশ্চিমা শক্তিগুলোর উচিত গত সপ্তাহে একটি তেলের ট্যাংকারের ওপর সন্দেহভাজন ইরানি ড্রোন হামলার জবাব দেয়া। অন্যথায় তেহরানের সাহস বেড়ে যাবে বলে তিনি উল্লেখ করেন। ওই হামলায় একজন ব্রিটিশ নিরাপত্তা রক্ষী এবং জাহাজের রোমানিয়ান ক্যাপ্টেন মারা যায়।

ব্রিটেনের শীর্ষ সেনাধ্যক্ষ জেনারেল নিক কার্টার
ব্রিটেনের শীর্ষ সেনাধ্যক্ষ জেনারেল নিক কার্টার

বিবিসি’র সঙ্গে কথা বলতে গিয়ে ব্রিটিশ ডিফেন্স স্টাফ প্রধান কার্টার বলেন: যদি উপসাগরীয় এলাকায় প্রতিরোধ ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করা না হয়, তাহলে ইরানের আক্রমণ এবং 'ভুল হিসাবের' ঝুঁকি বেড়ে যাবে। তিনি বলেন, “মূলতঃ আমাদের যা করতে হবে, তা হলো ইরানকে তার অত্যন্ত বেপরোয়া আচরণের জন্য জবাবদিহিতা নিশ্চিত করা”।

ইরান ওমান উপকূলে এমভি মার্সার স্ট্রিটের ওপর ২৯ জুলাই-এর ড্রোন হামলার সাথে জড়িত থাকার কথা জোরালোভাবে অস্বীকার করেছে। জাপানের মালিকানাধীন জাহাজটি লন্ডন ভিত্তিক ফার্ম জোডিয়াক মেরিটাইম দ্বারা পরিচালিত। সেটির মালিক ইসরায়েলি ধনকুবের ইয়াল ওফের।

ব্রিটিশ সরকার এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইরানকেই ওই ড্রোন হামলার জন্য দায়ী করেছে। ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রী ডোমিনিক র‌্যাব এটিকে “বেআইনি এবং উদাসীন” বলে অভিহিত করেছেন।

XS
SM
MD
LG