অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা শিথিল করবে আন্তর্জাতিক সম্প্রদায়


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেন, ইরানের সংগে পারমানবিক কর্মসূচি বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু মতপার্থক্য রয়েছে, তিনি এই মন্তব্য করলেন যখন ইরানের পররাষ্ট্রমন্ত্রী এই ইংগিত দিলেন যে শুক্রবার সম্ভবত তারা প্রাথমিক পর্যাযের একটি চুক্তিতে পৌঁছাতে পারেন। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমাদের সংবাদাতা ষ্কট ষ্টার্ন্সের রিপোটি শুনুন সেলিম হোসেনের কাছে।


জন কেরী এবং জারিফ, ইউরোপীয়ন ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান ক্যাথরিন এ্যাষ্টনের সঙ্গে, এমন এক সময়ে সাক্ষাৎ করছেন যখন ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে আলোচনা খুবই গুরুত্বপূর্ন পর্যায়ে।

কেরীর সঙ্গে সফররত একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা বললেন তিনি এ্যাষ্টনের আমন্ত্রণে সমঝোতার ব্যপারে দুই পক্ষের মতপার্থক্য কমানোর লক্ষ্যে জেনেভায় যাচ্ছেন। এদিকে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানী, ইরানের সঙ্গে বৈঠক করছেন।ঐ উর্ধতন কর্মকর্তা বললেন, এই দলের সদস্য হিসাবে এই জটিল প্রক্রিয়া সমাধানে সহায়তা করতে, যতটুকু করা সম্ভব জন কেরী তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

যুক্তরাষ্ট্রের অপর এক কর্মকর্তা বলেন, এই প্রক্রিয়ায় এখন গুরুত্ব দেয়া হচ্ছে, ইরান যেনো তার পারমানবিক কর্মসূচীতে বিরতী দিয়ে, দীর্ঘ মেয়াদী চুক্তিতে উপনীত হওয়ার ব্যপারে মনোযোগী হয় সেটি নিশ্চিত করতে। তিনি বলেন এর বদলে আন্তর্জাতিক সম্প্রদায় ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করবেন।
XS
SM
MD
LG