অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী এ্যাশ কার্টার ইস্রাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে আলোচনায় বসছেন


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী এ্যাশ কার্টার আজ মঙ্গলবার ইস্রাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনায় বসছেন।ইস্রাইলে এ আলোচনা হচ্ছে, ইরান সংশ্লিষ্ট পারমানবিক রফার নিস্পত্তি হবার সপ্তাহ খানেক পর। বলাই বাহুল্য,ইস্রাইলী প্রধানমন্ত্রী ঘোরতর আপত্তি ব্যক্ত করেন ঐ রফা নিয়ে।

গতকাল সোমবারেই প্রতিরক্ষামন্ত্রী কার্টার ইস্রাইলকে আশ্বস্ত করার প্রয়াস পান-ইস্রাইলকে তিনি এ্যামেরিকার নীতিকৌশল কর্মকান্ডের মজবুত একটা বুনিয়াদরুপে অভিহিত করেন।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্ব শক্তির নিস্পত্তি আলোচনার গোটা সময়টা জুড়েই বেনিয়ামিন নেতানিয়াহূ আলোচনার ব্যাপারে প্রচন্ড বিরোধিতা করেন এবং গত সপ্তাহে যুক্তরাষ্ট্র-বৃটেন-চীন-ফ্রান্স-রাশিয়া এবং জার্মানী তাদের দীর্ঘ প্রতিক্ষিত-প্রত্যাশিত রফায় উপনিত হবার পর এ নিস্পত্তিকে নেতানিয়াহু ঐতিহাসিক ভ্রান্তি নামে আখ্যায়িত করেন।গতকাল সোমবারেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে ঐ রফায় অনুমোদন দিলে পর জাতিসংঘে ইস্রাইলের রাষ্ট্রদূত রণ প্রোসোরের তরফে তা আরো কড়া সমালোচনার উদ্রেগ ঘটায়।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্যাম্যান্থা পাওয়ার্স কূটনীতির এ পরিক্ষামূলক উদ্যোগ গ্রহনের জন্যে নিরাপত্তা পরিষদকে সাধুবাদ জানান।

ইতিমধ্যে, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফাবিয়ুস ঘোষনা করেছেন- আসছে সপ্তাহেই তিনি ইরান যাচ্ছেন-সেখানে ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানীর সঙ্গে তাঁর সাক্ষাৎকার-বৈঠক হবে।পারমানবিক আলোচনা শেষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ যারিফ তাঁকে ইরান সফরের জন্যে আমন্ত্রণ জানিয়েছিলেন।

XS
SM
MD
LG