অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষা


ইরানের রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম বলছে যে ইরান একটি নতুন , মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা করেছে। শুক্রবার একটি সামরিক কুচকাওয়াজের সময়ে এই ক্ষেপনাস্ত্রটি দেখানো হয়।

রাষ্ট্রীয় টেলিভিশনে সেই পরীক্ষার ফুটেজ এবং ইন ফ্লাইট ভিডিও দেখানো হয় । এটা অবশ্য এখন ও খুব পরিস্কার নয় যে এই খোররামশহর ক্ষেপনাস্ত্র পরীক্ষাটি ঠিক কোথায় এবং কখন করা হয়। এই ক্ষেপনাস্ত্র দু হাজার কিলোমিটার পর্যন্ত অতিক্রম করতে পারে এবং এতে বেশ কয়েকটি যুদ্ধাস্ত্র বহন করা যায়।

এক সামরিক কুচকাওয়াজে গত কাল শুক্রবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন যে ইরান কোন দেশের অনুমতি না চেয়েই তার ক্ষেপনাস্ত্র কর্মসূচি জোরালো করবে। ওয়াশিংটন অবশ্য কোন রকম ক্ষেপনাস্ত্র পরীক্ষায় খুশি হবে না। ইরান তার পরমানূ শক্তি সীমিত করার ব্যাপারে , রাশিয়া, চীন , ফ্রান্স , জার্মানি , ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলার্সন সম্প্রতি বলেছেন যে ২০১৫ সালের ঐ পরমাণু চুক্তির অধীনে যে প্রত্যাশা করা হয়েছিল , ইরান স্পষ্টতই তা পুরণ করতে ব্যর্থ হচ্ছে। আন্তর্জাতিক পরিদর্শকরা যদিও বলছেন যে ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনার ব্যাপারে ঐ চুক্তি মেনে চলছে , টিলার্সন বলছেন যে ইরান আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বিষয়ক চুক্তির ভাষা লংঘন করছে। তিনি এ ব্যাপারে ইরানের ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র কর্মসূচি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি তাঁর সমর্থনের কথা উল্লেখ করেন।

XS
SM
MD
LG