অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান যুক্তরাষ্ট্রকে সম্ভাব্য ক্ষেপণাস্ত্র আক্রমণের হুমকী দিয়েছে যদি আমেরিকা তাদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে


Commander of Iran's Revolutionary Guard, Gen. Mohammad Ali Jafari, attends a press conference in Tehran, Sept. 16, 2012.
Commander of Iran's Revolutionary Guard, Gen. Mohammad Ali Jafari, attends a press conference in Tehran, Sept. 16, 2012.

ইরানের শক্তিশালী বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান, সতর্ক করে দিয়েছেন যে ওয়াশিংটন যদি তেহরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে মধ্যপ্রাচ্যে আঞ্চলিক আমেরিকান সামরিক ঘাঁটিগুলো, ইরানী ক্ষেপণাস্ত্র আক্রমণের সম্মুখীন হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আগামী দিনগুলোতে ঘোষণা করার পরিকল্পনা করেছেন যে ইরান পারমাণবিক অস্ত্র সীমিত করার ২০১৫ সালের আন্তর্জাতিক চুক্তির শর্ত মেনে চলেনি এবং তিনি কংগ্রেসকে ৬০ দিন সময় দেবেন সিদ্ধান্ত নেওয়ার জন্য যে তারা তেহরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা নবীকরণ করবে কিনা।

কিন্তু ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বিপ্লবী গার্ডের কম্যান্ডার মোহাম্মদ আলী জাফারির উদ্ধৃতি দিয়ে বলা হয় যে তিনি রবিবার সতর্ক করে দেন যে নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হলে যুক্তরাষ্ট্রকে তাদের আঞ্চলিক ঘাঁটি গুলোকে ইরানের ক্ষেপণাস্ত্রের ২০০০ কিলোমিটার দুরত্বের বাইরে সরিয়ে নিতে হবে।

বাহরাইন ইরাক ওমান এবং আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি আছে এবং সেগুলো ইরানের সীমান্তের ৫০০ কিলোমিটারের মধ্যে।

XS
SM
MD
LG