অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানীর


যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নের প্রয়াসে ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানী চেষ্টা করছেন তার দেশ যেনো কখনো পারমানবিক বোমা তৈরী না করে।

তেহরানে এনবিসি নিউজের সঙ্গে দেয়া সাক্ষাৎকারে রৌহানী বলেন ইরান কখনোই পারমানবিক অস্ত্র তৈরীর চেষ্টা করেনি যা গনবিধ্বংসী অস্ত্রের পর্যায়ে পড়ে।

গতকয়েক বছর ইরান শান্তিপূর্নভাবে পারমানবিক কর্মসূচী চালিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্র এবং তাদের কিছু মিত্র এতে একমত না হয়ে ইরানের বিরুদ্ধে কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপে সহায়তা করেছে যা ইরানের অর্থনীতির ওপর বিরূপ প্রভাব ফেলেছে।

গত জুনমাসে অনুষ্ঠিত নির্বাচনে রৌহানী নির্বাচিত হন, যাকে পূর্ববর্তী প্রেসিডেন্ট মাহমুদ আহমেদীনেজাদের তুলনায় আরো মধ্যপন্থী বলে বিবেচনা করা হয়। অনেক আগে থেকেই তিনি জোর দিয়ে আসছেন ইরানের সঙ্গে পশ্চিমা বিশ্বের সম্পর্ক উন্নয়ন করার ব্যপারে।

যদিও ওয়াশিংটনে অনেকেই মনে করেন ইরানের সর্বময় ক্ষমতার অধিকারী হচ্ছেন দেশটির সবোর্চ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলী খামেনী; মিষ্টার রৌহানী বলেছেন তার সরকারের হাতেই রয়েছে দেশের সর্বময় ক্ষমতা, সম্পুর্ন কতৃত্ব এবং পারমানবিক কর্মসূচী বিষয়ক সমস্যা নিরসনের জন্য যথেষ্ঠ রাজনৈতিক স্বাধীনতা।
XS
SM
MD
LG