অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে ধীর গতিতে টিকাদানে জনসাধারণ ক্ষুব্ধ


ফাইল ফটো: তেহরানের রাস্তায় লকডাউন (রয়টার)

ইরানে  করোনাভাইরাস মহামারির প্রকোপ আবার বেড়ে যাওয়া ইরানিরা দূর্ভোগের শিকার হচ্ছে এবং ইন্টারনেট ও টিভিতে পশ্চিমের টিকা দেওয়া লোকজনকে মাস্ক না পরে ঘুরতে দেখে তাদের ক্ষোভ আরো বাড়ছে।  ইরান যুক্তরাষ্ট্র সহ বিশ্বের অনেক দেশের জনগণকে টিকাদানের ক্ষেত্রে অনেক পিছিয়ে আছে । সে দেশের ৮ কোটিরও বেশি লোকের মধ্যে মাত্র ৩০ লক্ষ মানুষ টিকার দুই ডোজ নিতে পেরেছে।

ইরানে করোনাভাইরাস মহামারির প্রকোপ আবার বেড়ে যাওয়া ইরানিরা দূর্ভোগের শিকার হচ্ছে এবং ইন্টারনেট ও টিভিতে পশ্চিমের টিকা দেওয়া লোকজনকে মাস্ক না পরে ঘুরতে দেখে তাদের ক্ষোভ আরো বাড়ছে। ইরান যুক্তরাষ্ট্র সহ বিশ্বের অনেক দেশের জনগণকে টিকাদানের ক্ষেত্রে অনেক পিছিয়ে আছে । সে দেশের ৮ কোটিরও বেশি লোকের মধ্যে মাত্র ৩০ লক্ষ মানুষ টিকার দুই ডোজ নিতে পেরেছে।

যদিও টিকা পাবার ক্ষেত্রে অনেক দেশ দারিদ্র বা অন্যান্য চ্যালেঞ্জের কারণে অসুবিধায় পড়ে , ইরান নিজের সমস্যার জন্য নিজেই দায়ি। ইরানের সর্বোচ্চ নেত আয়াতুল্লাহ আলি খামেনি পশ্চিম দেশগুলোর কাছ থেকে দান হিসেবে টিকা নিতে অস্বীকার করার পর দেশটি নিজের দেশেই টিকা প্রস্তুতের চেষ্টা করে এবং সেই প্রক্রিয়াটি অন্যান্য দেশের তুলনায় অনেকটা পিছিয়ে রয়েছে। পশ্চিমি নয় এমন টিকার সরবরাহ খুব কম এবং মডার্না ও ফাইজার-বাইয়োএন টেক টিকা কালোবাজারে প্রায় ১৩৫০ ডলারে বিক্রিত হচ্ছে এই এমন একটি দেশে যেখানে তাদের মুদ্রা ইরানি রিয়ালের মূল্য প্রায় শূণ্যতে গিয়ে ঠেকেছে।

এ দিকে ইরানের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মানে হচ্ছে নগদ অর্থের অভাবে বাইরে থেকে টিকা কেনার জন্য সরকারের কাছে খুব সামান্য অর্থ আছে ।

XS
SM
MD
LG