অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে সুন্নী ইসলামপন্থী জঙ্গীদের তৎপরতা বন্ধে সিরিয়া ও ইরান একমত


ইরাকের দখল প্রতিষ্ঠায় সহিংস পথে এগিয়ে চলা সুন্নী ইসলামপন্থী জঙ্গীদের তৎপরতা বন্ধে সিরিয়া ও ইরান একমত হয়েছে।

বৃহস্পতিবার ইরাকী প্রধানমন্ত্রী নুরী আল মালিকী বলেছেন উত্তর ও পশ্চিম ইরাকে সুন্নী জঙ্গীদের শক্ত ঘাটি ইরাক-সিরিয়া সীমান্তের কাছে সিরিয়ার যুদ্ধবিমান প্রস্তুত রয়েছে। তিনি বলেছেন মঙ্গলবার সিরিয়ার পক্ষ থেকে করা বিমান আক্রমণকে তিনি স্বাগত জানিয়েছেন, তবে অনুরোধ করেন নি।

এদিকে ইরানও শিয়া-নেতৃত্বাধীন বাগদাদ সরকারকে সমর্থণ করছেন। ইরান তাদেরকে সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে এবং বাগদাদের একটি অঞ্চলে ইরাকের আকাশে নজরদারী ড্রোন নিয়োগ করেছে।

সিরিয়ার ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাশার আল আসাদের কর্মকান্ড এবং ইরানের পারমানবিক কর্মসূচী বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রোবল বিরোধীতা থাকলেও ইরাকের ইসলামিক ষ্টেট অব ইরাকএ্যান্ড লেভান্টের জঙ্গীদের বিরুদ্ধে ইরান ও সিরিয়ার যুদ্ধ, যুক্তরাষ্ট্রের স্বাথের সঙ্গে সঙ্গতিপূর্ন।

ইরাকী কর্মকর্তাদেরকে সহায়তার লক্ষ্যে ইতিমধ্যেই প্রেসিডেন্ট ওবামা বাগদাদে৩০০সেনা উপদেষ্টা পাঠিয়েছেন। এছাড়া ইরাকের আকাশে এখন দৈনিক নজরদারী পাহারার রয়েছে ৩০টি পাইলট চালিত ও ৩৫টি অটো-পাইলট চালিত বিমান।

ইরাকে সুন্নী ইসলামপন্থী জঙ্গীদের তৎপরতা রোধে ইরাকী কতৃপক্ষকে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণে আহবান জানিয়ে আসছেন পশ্চিমা কুটনীতিকরা।

ইরাকের সহিংসতা বন্ধে স্বায়ত্তশাষিত কুর্দিশ অঞ্চলের প্রেসিডেন্ট মাসৌদ বারজানির সঙ্গে আলোচনার লক্ষ্যে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বৃহস্পতিবার বাগদাদ পৌঁছে প্রধানমন্ত্রী নুরী আল মালিকিীর সঙ্গে বৈঠক করেছেন।

হেগ বলেছেন ইরাকএখন অস্তিত্বের হুমকী মোকাবেলা করছে এবং তা নিরসণে অবিলম্বে রাজনৈতিক সমঝোতা প্রয়োজন।

এদিকে প্যারিসে ফরাসী পররাষ্ট্রমন্ত্রী লরা ফবিঁও এবিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর সঙ্গে আলোচনা করছেন। ফবিও বলেছেন ইরাককঠিনসময় মোকাবেলা করছে, তবে তিনি আশা করেন এই অবস্থা নিরসণে ইরাকীরা একত্রিত হবেন।

XS
SM
MD
LG