অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে সামরিক তৎপরতা আনুষ্ঠানিক ভাবে বন্ধ করলো যুক্তরাষ্ট্র


ফাইল ছবিতে ইরাকের বাগদাদের উত্তরে থাকা তাজি সামরিক ঘাঁটি দেশটির নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর অনুষ্ঠানের সময় যুক্তরাষ্ট্রের একজন সৈন্যকে দেখা যাচ্ছে। আগস্ট ২৩, ২০২০।

ইরাকের নিরাপত্তা বাহিনী এখন থেকে দেশটিতে ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দেবে। এতদিন যুক্তরাষ্ট্র ও তার জোট বাহিনী ঐ লড়াইয়ে নেতৃত্ব দেবার দায়িত্বে ছিল।

বৃহস্পতিবার সকালের দিকে ঐ ঘোষণা দিয়ে ইরাকের কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্র ও জোট বাহিনী কেবলমাত্র প্রয়োজন হলেই সহায়তা প্রদান করবে।

ইরাকের নিরাপত্তা ও মিডিয়া সেলের প্রধান মেজর জেনারেল সা’দ মান সংবাদদাতাদের বলেন, "ইরাকের নিরাপত্তা বাহিনী এবং আন্তর্জাতিক জোটের মধ্যে পরামর্শ ও সহায়তার পর্যায়ে সহযোগিতা অব্যাহত থাকবে"।

ইরাকের জয়েন্ট অপারেশন কমান্ডের ডেপুটি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আব্দুল আমির আল-শামারি বলেছেন, উপযুক্ত সময়ে এই সিদ্ধান্ত নেওয়া হলো। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জয়েন্ট টাস্ক ফোর্স-অপারেশন ইনহিয়েরেন্ট রেজলভের জারি করা এক বিবৃতিতে তিনি ঐ কথা বলেন।

হোয়াইট হাউজে গত জুলাই মাসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমির বৈঠকের পর, দেশটিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধ কার্যক্রম শেষ করার পরিকল্পনা প্রথম ঘোষণা করা হয়েছিল।

XS
SM
MD
LG