অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকের রাজধানী বাগদাদ দখলের হুমকী দিয়েছে সুন্নী যোদ্ধারা


ইরাকের ক্ষমতাসীন শিয়া সরকারের পতন ঘটানোর লক্ষ্যে ইসলামপন্থী সুন্নী যোদ্ধারা বেশ কয়েকটি শহর দখলে নেয়ার পর রাজধানী বাগদাদ দখলের হুমকী দিয়েছে।

ইসলামিক ষ্টেট ইন ইরাক এবং আল কায়েদা সমর্থিত লেভ্যান্ট সংগঠণের এক মুখপাত্র বৃহস্পতিবার এক বার্তায় জানিয়েছে সুন্নী যোদ্ধারা শিয়া মুসলমানদের পবিত্র শহর কারবালার দখল নিতে চায়।

আরেক খবরে বলা হয় কুর্দিশ বাহিনী উত্তরের শহর কিরকুকের দখল নিয়েছে। ইরাকী সরকারকে হঠিয়ে তারা সেখানে স্বায়ত্বশাষণ প্রতিষ্ঠা করতে চায়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১১ সালে ৯ বছরের ইরাক যুদ্ধের অবসান ঘটিয়ে সেখানে শান্তি ও স্থিতি প্রতিষ্ঠার আহবান জানিয়েছিলেন ইরাকীদের প্রতি। গতকাল থেকে শুরু হওয়া সহিংতা নিয়ে প্রেসিডেন্ট ওবামা বলেন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ইরাকের আরো সাহায্য প্রয়োজন।

ইরাকী প্রেসিডেন্ট বারাক ওবামা এ অবস্থা সামাল দিতে জরূরী অবস্থা জারির লক্ষ্যে জরুরী সংসদ অধিবেশন ডেকেছেন। তবে সুন্নী এবং কুর্দিশ আইনপ্রণেতারা যোগ না দেয়ায় সেটা সম্ভব নাও হতে পারে।

আজ বৃহস্পতিবার বিকালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরাকের পরিস্থিতি নিয়ে আলোচনা হচ্ছে। এক বিবৃতিতে জাতিসংঘ ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুলে লেভ্যান্ড জঙ্গীদের হামলা ও দখল প্রতিষ্ঠার সমালোচনা করেছে।
XS
SM
MD
LG