অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রক্রিয়া, আইসিআরসির ভুমিকা


Rohingya refugess 20180124

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে প্রত্যাবাসনের প্রক্রিয়ার সাথে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি আইসিআরসিকে যুক্ত করার বিষয়ে, সংস্থাটি এখন পর্যন্ত মিয়ানমারের পক্ষথেকে কোন অনুরোধ পায়নি।

ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00

মঙ্গলবার ঢাকায় আইসিআরসি মিশন প্রধান ইখতিয়ার আসলামভ এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়ে বলেছেন প্রত্যাবাসনের বিষয়টি আইসিআরসি এর কর্মপরিধির মধ্যে পড়েনা কারন সংস্থাটি মূলত মানবিকসহায়তা প্রদান করে থাকে। তিনি বলেন এত বড় দায়িত্ব তাদের একার পক্ষে পালন করা সম্ভব নয়।

ইখতিয়ার আসলামভ বলেন আইসিআরসি মনে করে সিরিয়াতে প্রত্যাবাসন সম্পর্কে তাদের কিছুটা অভিজ্ঞতা হলেও, এ বিশাল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের মত এত বড় কর্মযজ্ঞ সামাল দেয়ার অভিজ্ঞতা তাদের নাই। তিনি বলেন প্রত্যাবাসনের কাজটি সুচারু রূপে করার জন্য প্রয়োজন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা
ইউএনএইচচিআর এর মত দক্ষ এবং অভিজ্ঞ প্রতিষ্ঠানের সম্পৃক্ততা ।

উল্লেখ্য, গত মাসে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ এবং মিয়ানমারের মধ্যে যে চুক্তি হয় সে সময় বাংলাদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ার সাথে ইউএনএইচচিআরকে সম্পৃক্ত করতে চাইলেও মিয়ানমার আইসিআরসি কে এ কাজে লাগানোর আগ্রহ প্রকাশ করে।

XS
SM
MD
LG