অ্যাকসেসিবিলিটি লিংক

বিরোধীরা চান নেতানইয়াহু দ্রুত তাঁর দায়িত্ব ত্যাগ করুন


ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানইয়াহুর বিরোধীরা তাঁর দাপ্তরিক মেয়াদ শেষ করার লক্ষ্যে আজ বৃহস্পতিবার দ্রুত সংসদে ভোট নেওয়ার ব্যবস্থা করছেন। নেতানইয়াহুর বিরোধীরা আশা করছেন দ্রুত ভোট গ্রহণ করা হলে, শেষ মূহুর্তে তাঁর নতুন জোট গ্রহণের প্রচেষ্টা বানচাল হবে।

আদর্শিক আঙ্গিকে ব্যাপক ভাবে গঠিত ইসরাইলী রাজনৈতিক দলগুলোর জোট বুধবার রাতে একটি ভঙ্গুর চুক্তিতে সই করে যার ফলে দীর্ঘকালীন এই প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যূত করা যায় এবং এর পরেই এই রাজনৈতিক কৌশলের সূচনা। সাম্প্রতিক দিনগুলোতে তাঁর বিরোধীরা যখন জোট গঠনে তত্পর ছিলেন, নেতানইয়াহু এবং তাঁর মিত্ররা তখন ইয়ামিনা দলের প্রধান নাফতালি বেনেট এবং উপ-নেতা আয়েলেত শাকেদ সহ সা্বেক সমর্থকদের বিরুদ্ধে চাপ প্রয়োগ জোরালো করেন। নেতানইয়াহুর বিরুদ্ধে একাধিক দূর্নীতির মামলা রয়েছে এবং মনে করা হচ্ছে তিনি দায়িত্বে থাকার জন্য যা কিছু সম্ভব তা করবেন।

ইয়েশ আতিদ দলের প্রধান ইয়ায়ের লাপিদ বুধবার মধ্যরাতের আগে ঘোষণা করেন যে, তিনি ক্নেসেটের সংখ্যাগরিষ্ঠের সমর্থন লাভ করেছেন। তিনি তাঁর ফেইসবুকের একটি পোস্টে লেখেন, “আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে এই সরকার ইসরাইলের সকল নাগরিকের সেবায় কাজ করে যাবে, যারা একে ভোট দিয়েছেন এবং যারা ভোট দেন নি, সবার জন্য”।

XS
SM
MD
LG