অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় ফিলিস্তিনীদের বিক্ষোভে গুলির তদন্তের আহ্বান 


জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক কূটনীতিবিদ ফরাসী সংবাদ সংস্থাকে জানিয়েছেন যে নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ডাকা এক জরুরী বৈঠকে গাজা ভূখণ্ডে ফিলিস্থিনীদের গণ প্রতিবাদ বিক্ষোভে ইস্রায়েলের আগ্নেয়াস্ত্র ব্যবহারের বিষয়টি তদন্ত করার আহ্বান জানানো হয়েছে। ফিলিস্তিনী কর্তৃপক্ষ জানিয়েছেন, শুক্রবার ইস্রায়েলী নিরাপত্তা বাহিনী অন্তত ১৫ জনকে হত্যা করেছে এবং আহত হয়েছে আরও সাড়ে সাত’শ মানুষ। শনিবার শোকার্তরা নিহত ফিলিস্তিনীদের সমাহিত করার সময় প্রতিশোধ নেওয়ার আহ্বান জানায়।

ইস্রায়েলী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনিদের লক্ষ্য করে যে ইস্রায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্যরা যে গুলি চালিয়েছে তাদেরকে তিনি স্বাগত জানিয়ে বলেন, আমাদের সেনারা উত্তম কাজ করেছে। এক বিবৃতিতে তিনি বলেছেন, ইস্রায়েল তাদের ভূখণ্ড রক্ষা এবং তাদের জনগণের নিরাপত্তায় প্রতিজ্ঞাবদ্ধ।

ফিলিস্তিনীরা শনিবার জাতীয় শোক দিবস পালন করেন। তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েব এরদোয়ান বলেছেন, ইস্রায়েলী সরকারে যে অমানবিক হামলা চালিয়েছে আমরা তার কঠোর নিন্দা করি। তবে রবিবার ইস্রায়েলী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঐ সমালোচনা নাকচ করে দেন।

XS
SM
MD
LG