অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল ও ফিলিস্তিনি উগ্রবাদীরা দু'পক্ষের মধ্যে সহিংসতার ধারা অব্যাহত রেখেছে


মঙ্গলবার ভোরে ইসরাইল ও ফিলিস্তিনি উগ্রবাদীরা দু'পক্ষের মধ্যে সহিংসতার ধারা অব্যাহত রেখেছে। ইসরাইল গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে, এবং ফিলিস্তিনি উগ্রবাদীরা ইসরাইলে রকেট নিক্ষেপ করেছে। এক সপ্তাহেরও বেশি সময় ধরে এই সহিংসতা অব্যাহত রয়েছে।

সর্বশেষ হামলার ঘটনায় হতাহতের কোনও সংবাদ পাওয়া যায়নি। ইসরাইল গাজা শহরের দিকে হামলা চালিয়েছে, ওদিকে ফিলিস্তিনি উগ্রবাদীরা দক্ষিণ ইসরাইলে রকেট নিক্ষেপ করে।

এই লড়াইটি আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে উদ্বেগের সৃষ্টি করেছে যার পরিপ্রেক্ষিতে তারা এক বিবৃতিতে সহিংসতা বন্ধে কূটনৈতিক প্রচেষ্টার কথা উল্লেখ করেছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি প্রধান জোসেপ বোরেল মঙ্গলবার ইইউ পররাষ্ট্র মন্ত্রীদের সাথে সংঘাত নিরসনে কীভাবে সহযোগিতা করা যায় তা নিয়ে আলোচনা করেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ঐ অঞ্চলের অন্যান্য দেশের সাথে সমন্বয় সহ পরিস্থিতি শান্ত করার প্রচেষ্টার কথা জানিয়েছেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সোমবার সাংবাদিকদের বলেন, "আমরা যত তাড়াতাড়ি সম্ভব এই সহিংসতা হ্রাস করতে চাই," এবং সহিংসতা অবসানের লক্ষ্যে উভয় পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ দরকার।

সাকি বলেন "আমরা মনে করি কূটনীতি সবচেয়ে কার্যকরী উপায় এবং বর্তমানে সে দিকেই নজর দেয়া হচ্ছে।"

সোমবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ফোন আলাপে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের প্রতি সমর্থনের কথা পুনর্ব্যক্ত করে বলেন "নির্বিচারে রকেট হামলার বিরুদ্ধে নিজেদের রক্ষা করুন," তবে এর পাশাপাশি "নিরপরাধ বেসামরিকদের সুরক্ষা নিশ্চিত করুন।"

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতির পক্ষে সমর্থন প্রকাশ করেন এবং মিশরের সাথে যুক্তরাষ্ট্র এবং অন্য অংশীদারদের সাথে সে লক্ষ্যে আলোচনা করেন।

XS
SM
MD
LG