অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনি শিশু হত্যার পরিপ্রক্ষিতে ইসরাইলে কট্টর পন্থি ইহুদিদের ধরপাকড় অব্যাহত


গত সপ্তায় একজন ফিলিস্তিনি শিশুকে অগ্নিদগ্ধ করে হত্যার পর ইসরাইল যে উগ্রপন্থি ইহুদিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল সেই অনুযায়ী ইসরাইলের নিরাপত্তা বিভাগ মঙ্গলবার আরও দু জন দক্ষিণপন্থি ইহুদিকে গ্রেপ্তার করেছে।

সোমবার থেকে যে তিনজন উগ্রপন্থিকে গ্রেপ্তার করা হয়েছে তাদের মধ্যে কেউই ঐ অগ্নি বোমা নিক্ষেপের সঙ্গে সরাসরি জড়িত নয় যাতে ঐ শিশুর পরিবারের অন্যান্য সদস্যও গুরুতর ভাবে দগ্ধ হয়। তবে গ্রেপ্তারকৃতদের অন্যান্য সংহিস অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট থাকার জন্য সন্দেহ করা হয় , যার মধ্যে রয়েছে গির্জায় অগ্নিসংযোগ।

ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী মোশে ইয়ালন একটি নির্দেশনামা সই করেছেন যাতে এই উগ্রপন্থিদের একজনকে প্রশাসনিক ভাবে আটক রাখার কথা বলা হয়েছে যার অর্থ তাকে কোন অভিযোগ ছাড়াই ছ মাস আটক রাখা যাবে।

আর ও একজন সন্দেহভাজন ব্যক্তি হচ্ছে মাইয়ার এটিঙ্গার যার পিতামহ, চরম ডানপন্থি মাইয়ার কাহানে এক সময় দাবি করেছিলেন যে সব আরব আর ফিলিস্তিনদের যেন ইসরাইল থেকে বের করে দেওয়া হয়। ১৯৯০ সালে নিউইয়র্কে কাহানকে গুলি করে হত্যা করা হয়।

এটিঙ্গার গত মাসে ইন্টারনেট ব্লগে লেখেন যে কোন ইহুদি সন্ত্রাসী গোষ্ঠি নেই তবে এমন বহু ইহুদি আছে যারা ইসরাইলের আইন দ্বারা , তারা প্রকৃতপক্ষে ইশ্বরের আইন দ্বারা পরিচালিত।

প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু বলেছেন যে তিনি ফিলিস্তিন শিশুর মৃত্যুতে অত্যন্ত সংক্ষুব্ধ।

XS
SM
MD
LG