অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলি বিমান বাহিনীর প্রধান মস্কোতে রুশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছেন


এ সপ্তার গোড়ার দিকে সিরীয় রকেট আক্রমণে রুশ সামরিক বাহিনীর একটি নজরদারি বিমান বিধ্বস্ত হবার ব্যাপারে ইসরাইলি পর্যবেক্ষণ সম্পর্কে বিস্তারিত জানাতে আজ ইসরাইলি বিমান বাহিনীর প্রধান মস্কোতে রুশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছেন।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে যে মেজর জেনারেল আমিকাম নর্কীন সব দিক সম্পর্কেই তাঁর প্রতিবেদন তুলে ধরবেন যার মধ্যে রয়েছে এই অভিযানের আগের তথ্য এবং ঘটনা সম্পর্কে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর তদন্ত-রিপোর্ট। সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরাইলি জঙ্গি বিমানগুলোকে লক্ষ্য করে রকেট ছুঁড়লে রাশিয়ার ১৫ জন সামরিক ব্যক্তি প্রাণ হারায়।

ইসরাইল বলছে যে লেবানন ভিত্তিক হেজবুল্লাহ জঙ্গি গোষ্ঠিকে অস্ত্র সরবরাহের জন্য সিরিয়ার সামরিক স্থাপনার উপর তাদের বাহিনী আক্রমণ চালায় এবং সিরীয় রকেট রাশিয়ার বিমানের ওপর আঘাত হানার আগেই তাদের জঙ্গি বিমান ফিরে আসে।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী বলছে যে গুরুত্বপূর্ণ অস্ত্রশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠি হেজবুল্লাহর কাছে দেয়ার ব্যাপারে এবং সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতির ব্যাপারে ইরানি প্রচেষ্টা নিয়েও নর্কীন রাশিয়ার সঙ্গে আলাপ আলোচনা করবেন। সোমবারের ঐ ঘটনার জন্য সিরিয়া তাদের কথায় ইসরাইলের আগ্রাসনকে দায়ী করেছে। রাশিয়ার সামরিক বাহিনীও ইসরাইলকে দায়ি করেছে। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহুর মধ্যকার টেলিফোন আলাপে পুতিন এই ঘটনাকে , উপর্যুপরি ট্র্যাজিক দূর্ঘটনা বলে অভিহিত করেন।

XS
SM
MD
LG