অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেমে ইসরাইলি জাতীয়তাবাদীদের মিছিল : নতুন সরকারের অগ্নি পরীক্ষা


শত শত ইসরাইলি অতি-জাতীয়তাবাদি মঙ্গলবার জেরুজালেমের ওল্ড সিটিতে মিছিল করেছে । কেউ কেউ বলছেন এর ফলে হামাসের সঙ্গে ভঙ্গুর অস্ত্রবিরতি হুমকির মুখে পড়তে পারে এবং নতুন দূর্বল সরকার চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে। পুলিশ যে পথটি অনুমোদন করেছে তাতে মিছিলটি ‘দামেস্ক ফটক’ পেরিয়ে যাবে কিন্তু এর মধ্যে কিংবা মুসলমানদের এলাকায় প্রবেশ করবে না।

শত শত ইসরাইলি অতি-জাতীয়তাবাদি মঙ্গলবার জেরুজালেমের ওল্ড সিটিতে মিছিল করেছে । কেউ কেউ বলছেন এর ফলে হামাসের সঙ্গে ভঙ্গুর অস্ত্রবিরতি হুমকির মুখে পড়তে পারে এবং নতুন দূর্বল সরকার চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে। পুলিশ যে পথটি অনুমোদন করেছে তাতে মিছিলটি ‘দামেস্ক ফটক’ পেরিয়ে যাবে কিন্তু এর মধ্যে কিংবা মুসলমানদের এলাকায় প্রবেশ করবে না। সংঘাতের জন্য এই ফটকটি মারাত্মক স্থান, এখানেই ইসরাইলি ও ফিলিস্তিনিরা এপ্রিল-মে মাসে সংঘাতে লিপ্ত হয়। এই সব সংঘাত আল আক্বসা মসজিদ প্রাঙ্গন, যে স্থানটিকে ইহুদি এবং মুসলিম উভয়ই পবিত্র স্থান বলে মনে করে, সেখানে ছড়িয়ে পড়ে ।

মে মাসে ইসরাইলের রকেট নিক্ষেপের পর সেখানে ১১ দিন ব্যাপী যুদ্ধ হয় যাতে ২৫০ জন ফিলিস্তিনি এবং ১৩ জন ইসরাইলি প্রাণ হারায় । যদিও আশংকা করা গিয়েছিল যে এই মিছিল উস্কানি দিতে পারে কিন্তু সেটা বাতিল করা ইসরাইলের নতুন জোট সরকারের জন্য রাজনৈতিক ভাবে কঠিন হতো বিশেষ করে যখন এই জোট সরকারে একটি ছোট আরব দল ও অন্তর্ভুক্ত রয়েছে।

জোট সদস্য রা’আম দলের নেতা মনসুর আব্বাস বলেন মিছিলকারিদের উদ্দেশ্য হলো নতুন সরকারকে খাটো করা। তিনি বলেন , “ আমি সকল পক্ষের প্রতি এই আহ্বান জানাচ্ছি বিষয়টিকে যেন বাড়িয়ে না তোলা হয় এবং সর্বাধিক সংযম রক্ষা করা হয়। ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গান্টজ , ইহুদি এবং আরব উভয়ের সুরক্ষা নিশ্চিত করতে সংঘাত এড়ানোর আহ্বান জানিয়েছেন।

XS
SM
MD
LG