অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ হলেন নেতেনইয়াহু


ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু ২৩ শে মার্চের নির্বাচনের পর গত মধ্যরাতের সময়সীমার মধ্যে সরকার গঠন করতে ব্যর্থ হয়েছেন। ইসরাইলের প্রেসিডেন্টের হাতে আর  তিন দিন আছে এবং এই সময়ের  মধ্যে অন্য কাউকে সরকার গঠনের প্রস্তাব দিতে হবে। তিনি সম্ভবত মধ্যপন্থি ইয়েশ আতিদ দলের প্রধান ইয়াইর লাপিদকে সরকার গঠনের আহ্বান জানাবেন। তবে তিনিও সফল না হলে ইসরা্লে এই গত দু বছরে ৫ম দফা নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু ২৩ শে মার্চের নির্বাচনের পর গত মধ্যরাতের সময়সীমার মধ্যে সরকার গঠন করতে ব্যর্থ হয়েছেন। ইসরাইলের প্রেসিডেন্টের হাতে আর তিন দিন আছে এবং এই সময়ের মধ্যে অন্য কাউকে সরকার গঠনের প্রস্তাব দিতে হবে। তিনি সম্ভবত মধ্যপন্থি ইয়েশ আতিদ দলের প্রধান ইয়াইর লাপিদকে সরকার গঠনের আহ্বান জানাবেন। তবে তিনিও সফল না হলে ইসরা্লে এই গত দু বছরে ৫ম দফা নির্বাচন অনুষ্ঠিত হবে।

দীর্ঘ দিন ধরে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু মঙ্গলবারের সময়সীমার মধ্যে জোট সরকার গঠনে ব্যর্থ হওয়ায় ইসরাইলের বিভাজিত রাজনৈতিক ব্যবস্থা আবার উন্মোচিত হলো। সদ্য সাম্প্রতিক নির্বাচনে সংসদের ১২০টি আসনের মধ্যে নেতেনইয়াহুর লিকুদ পার্টি ৩০ টি আসনে জয়ী হয় তবে তিনি ৬১ টি আসন নিয়ে জোট সরকার গঠন করতে ব্যর্থ হয়েছেন। নেতেনইয়াহু তিনটি দূর্নীতি মামলায় বিচারের সম্মুখীন তবে তিনি কোন অন্যায় করার বিষয়টি অস্বীকার করছেন।

XS
SM
MD
LG