অ্যাকসেসিবিলিটি লিংক

সরকার গঠনের জন্য ইসরাইলি রাজনীতিকরা সময় সীমার সমুখীন


আদর্শিক ভাবে ইসরাইলি  রাজনৈতিক দলগুলোর একটি বিশাল গোষ্ঠী যারা দীর্ঘ দিন ধরে ক্ষমতাসীন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানইয়াহুকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করছেন তাদেরকে আজ বুধবারের মধ্যেই জোট সরকার গঠনের লক্ষ্যে একটি  সমঝোতায় পৌঁছুতে হবে। এই প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছেন ইয়েশ আতিদ দলের নেতা ইয়াইর লাপিদ । মে মাসের গোড়ার দিকে নেতানইয়াহু সংখ্যাগরিষ্ঠের সমর্থন আদায়ে ব্যর্থ হবার পর প্রেসিডেন্ট রিওভেন রিভলিন লাপিদকে এই সুযোগ দিয়েছেন যাতে করে তিনি ১২০ আসন বিশিষ্ট ক্নেসেটে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারেন

আদর্শিক ভাবে ইসরাইলি রাজনৈতিক দলগুলোর একটি বিশাল গোষ্ঠী যারা দীর্ঘ দিন ধরে ক্ষমতাসীন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানইয়াহুকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করছেন তাদেরকে আজ বুধবারের মধ্যেই জোট সরকার গঠনের লক্ষ্যে একটি সমঝোতায় পৌঁছুতে হবে। এই প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছেন ইয়েশ আতিদ দলের নেতা ইয়াইর লাপিদ । মে মাসের গোড়ার দিকে নেতানইয়াহু সংখ্যাগরিষ্ঠের সমর্থন আদায়ে ব্যর্থ হবার পর প্রেসিডেন্ট রিওভেন রিভলিন লাপিদকে এই সুযোগ দিয়েছেন যাতে করে তিনি ১২০ আসন বিশিষ্ট ক্নেসেটে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারেন।

গত রোববার লাপিদ উত্সাহিত বোধ করেন যখন কট্টরপন্থি জাতীয়তাবাদী দল ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেট জানান যে তিনি এই জোটে যোগ দেবেন। এমন একটি চুক্তি হতে পারে যে অনুযায়ী বেনেট প্রথম দু বছর প্রধানমন্ত্রী থাকবেন এবং তার পর ল্যাপিড ঐ ভূমিকা গ্রহণ করবেন। ইসরাইলে গত দু বছর ধরে রাজনৈতিক টানাপোড়েন চলছে এবং এই সময়ের মধ্যে চারবার সেখানে নির্বাচন হয়েছে। ২০১৯ সালে দুটি নির্বাচনে নেতানইয়াহু জোট সরকার গঠনে ব্যর্থ হলেন কিন্তু তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থেকে গেলেন। এক বছর আগে তিনি প্রতিপক্ষ বেনি গ্যান্টজের সঙ্গে জোট সরকার গঠন করেন কিন্তু সংসদ বাজেট অনুমোদন করতে ব্যর্থ হওয়ায় সেই সরকারও ভেঙ্গে পড়ে।

ল্যাপিড যদি আজকের মধ্যে জোট সরকার গঠনের বিষয়টি চূড়ান্ত করতে ব্যর্থ হন, তা হ’লে সংসদ একজনকে বেছে নেবে যিনি সরকার গঠনের চেষ্টা করবেন এবং তা্ যদি ব্যর্থ হয়, তা হ’লে ইসরাইলে আরেক বার নির্বাচন হবে।

XS
SM
MD
LG