অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় ইসরাইলের বিমান হামলা


অগ্নি-সংযোগকারী বেলুন ইসরাইলি অঞ্চলে নিক্ষিপ্ত

ফিলিস্তিনি অঞ্চল থেকে অগ্নিসংযোগকারী বেলুন উত্ক্ষেপণ করার পাল্টা জবাব হিসেবে ইসরাইলের সামরিক বাহিনী বুধবার সকালে গাজা ভূখন্ডে বিমান হামলা চালিয়েছে। এই আঘাতের লক্ষ্য ছিল জঙ্গি গোষ্ঠী হামাসের সঙ্গে  সম্পৃক্ত স্থানগুলো । গত মাসে দু পক্ষের মধ্যকার ১১ দিন ব্যাপী সহিংসতার পর এটিই ছিল প্রথম সামরিক অভিযান।  এর আগেই হামাস সতর্ক করে দিয়েছিল যে ইসরাইলি জাতীয়তাবাদীরা পূর্ব জেরুজালেমের ভেতর থেকে যদি তাদের পরিকল্পনা অনুযায়ী মিছিল নিয়ে যায় তা হলে তারা পাল্টা ব্যবস্থা নেবে।

ফিলিস্তিনি অঞ্চল থেকে অগ্নিসংযোগকারী বেলুন উত্ক্ষেপণ করার পাল্টা জবাব হিসেবে ইসরাইলের সামরিক বাহিনী বুধবার সকালে গাজা ভূখন্ডে বিমান হামলা চালিয়েছে। এই আঘাতের লক্ষ্য ছিল জঙ্গি গোষ্ঠী হামাসের সঙ্গে সম্পৃক্ত স্থানগুলো । গত মাসে দু পক্ষের মধ্যকার ১১ দিন ব্যাপী সহিংসতার পর এটিই ছিল প্রথম সামরিক অভিযান। এর আগেই হামাস সতর্ক করে দিয়েছিল যে ইসরাইলি জাতীয়তাবাদীরা পূর্ব জেরুজালেমের ভেতর থেকে যদি তাদের পরিকল্পনা অনুযায়ী মিছিল নিয়ে যায় তা হলে তারা পাল্টা ব্যবস্থা নেবে।

শত শত লোক এই মিছিলে যোগ দেয় এবং কিছুক্ষণের জন্যে জেরুজালেমে ওল্ড সিটির দামেস্ক ফটকে সমবেত হয় এবং তার পর পশ্চিমের প্রাচীর অভিমুখে যাত্রা শুরু করে। মিছিলকারীদের কেউ কেউ, “ মরণ হোক আরবদের”, এ রকম শ্লোগানও দেয় । ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রী ইয়ায়ের লাপিদ ‘এর সমালোচনা করে টুইটারে লেখেন এই ধরণের কর্মকান্ড লজ্জাজনক এবং তা ইহুদিবাদ বা ইসরাইলিদের সঙ্গে যায় না। এই মিছিলের আগেই পুলিশ যে পথটি অনুমোদন করে তাতে মিছিলটি ‘দামেস্ক ফটক’ পেরিয়ে যাবার কথা কিন্তু এর ভেতরে কিংবা মুসলমানদের এলাকায় প্রবেশ করবে না। সংঘাতের জন্য এই ফটকটি মারাত্মক স্থান, এখানেই ইসরাইলি ও ফিলিস্তিনিরা এপ্রিল-মে মাসে সংঘাতে লিপ্ত হয়। এই সব সংঘাত আল আক্বসা মসজিদ প্রাঙ্গন, যে স্থানটিকে ইহুদি এবং মুসলিম উভয়ই পবিত্র স্থান বলে মনে করে, সেখানে ছড়িয়ে পড়ে।

XS
SM
MD
LG