অ্যাকসেসিবিলিটি লিংক

অনির্দিষ্ট অভিযোগে বন্দি রয়েছেন বেলারুশের সাংবাদিক কুজনেচিক


সাংবাদিক আঁন্দ্রে কুজনেচিক ২৫শে নভেম্বর ২০২১ (svoboda.org/RFE/RL)

একজন ফ্রি-ল্যান্স সাংবাদিক যিনি রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টির বেলারুশ বিভাগের জন্য কাজ করেছেন তাঁকে অনির্দিষ্ট অভিযোগে কারাবন্দি করে রাখা হয়েছে বলে তাঁর আত্মীয়রা বৃহস্পতিবার জানিয়েছেন। তিনি এরই মধ্যে গুন্ডামির বিতর্কিত অভিযোগে দুবার ১০ দিন করে শাস্তি ভোগ করেছেন।

আঁন্দ্রে কুজনেচিকের স্বজনরা রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টিকে বলেন যে তাঁদেরকে সরকারি ভাবে জানানো হয় যে এই সাংবাদিককে কুখ্যাত আক্রেস্টসিনা আটক কেন্দ্র থেকে মিন্সক’এর অন্য এক আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে। আক্রেস্টসিনা আটক কেন্দের অনেক বন্দিই বলেছেন যে সেখানে তাদের উপর নির্যাতন চালানো হয়েছে।

এ দিকে কুজনেচিকের পরিবারকে আরও জানানো হয়েছে যে অনির্দিষ্ট অভিযোগে তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। তাঁকে নভেম্বর মাস থেকে আটক রাখা হয়েছে। তাঁর স্ত্রী আলেসিয়া রাক জানিয়েছেন গত মাসে ২৫ তারিখে সাইকেল ভ্রমণের পর তিনি যখন তাঁর অ্যাপার্টমেন্টে ফিরে আসেন তখন তাঁর সঙ্গে সাদা পোশাকে চার জন লোক ছিলেন ।

রাক বলেন এই লোকেরা তাদের পরিচিতি পত্র দেখায়নি তবে শিশুদের দু’টি ঘর ছাড়া বাকি অ্যাপার্টমন্টে তল্লাশি চালায় । তার পর কুজনেচিককে তারা ধরে নিয়ে যায় এবং তাকে আটক করার কোন কারণ জানায়নি।

কুজনেচিকের স্বজনরা রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টিকে বলেন যে এই সাংবাদিক যে নির্দোষ সেটা তিনি বলে আসছেন।

রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টি’র প্রেসিডেন্ট জ্যামি ফ্লাই বলেছেন সম্পুর্ণ একটা বানোয়াট অভিযোগে কুজনেচিকের শাস্তির মেয়াদ যে ভাবে বাড়ানো হচ্ছে সেটাই একটা অপরাধ। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স বলেছে বেলারুশ হচ্ছে সংবাদ মাধ্যমের লোকজনের জন্য ইউরোপের সব চেয়ে বিপজ্জনক জায়গা ।

XS
SM
MD
LG