অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানের কোভিড সংক্রমণ বৃদ্ধির কারণে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হলো


টোকিওর আসাকুসা নাকামিসে শপিং স্ট্রিটে করোনাভাইরাসের বিস্তার থেকে রক্ষা পেতে মাস্ক পরে মহিলারা হাঁটছেন

গত তিন দিনে নতুন করে কোভিড সংক্রমণ ভয়াবহ রকম বেড়ে যাওয়ায় টোকিও এবং আশেপাশের বেশ কয়েকটি এলাকায় কোভিড-১৯ জরুরী অবস্থা এই মাসের শেষের দিকে শেষ হওয়ার পরিবর্তে ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বলে ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

শুক্রবার রেকর্ড ৫,৭৭৩ জন মানুষ কভিড পজেটিভ শনাক্ত হবার পর, সোমবার সেখানে দৈনিক ২,৯৬২টি নতুন কেস ঘোষণা করেছে টোকিও। ঐদিন সমস্ত জাপানে রেকর্ড ২০ হাজার ৪০০ সংক্রমণ নিশ্চিত করা হয়।

সুগা সাংবাদিকদের বলেন, সংক্রমণের ঢেউ আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছেছে। তিনি বলেন, বর্তমানে টোকিও, ওসাকা এবং ওকিনাওয়ার পাশাপাশি আরো তিনটি এলাকা - কিয়োটো, হায়োগো এবং ফুকুওকা জরুরী অবস্থার আওতায় থাকবে। যেগুলো বর্তমানে কম গুরুতর কোভিড-১৯ জরুরী অবস্থার অন্তর্ভুক্ত আছে।

টোকিও অলিম্পিক শুরুর ঠিক আগে জুলাই মাসে জরুরি অবস্থা জারী করা হয়েছিল। সর্বশেষ বর্ধিত জরুরী অবস্থার সাথে, প্যারালিম্পিক গেমসের সময় ২৪শে আগস্ট থেকে সেপ্টেম্বরের ৫ তারিখ জুড়ে এই জরুরি অবস্থা বলবৎ থাকবে।

জাপানের জরুরি অবস্থা বাণিজ্যিক ক্রিয়াকলাপকে অনেকটাই কমিয়ে দিয়েছে। বার এবং রেস্তোঁরাগুলিকে অ্যালকোহল পরিবেশন না করতে বলা হয়েছে এবং সিনেমা হল ও কারাওকে পার্লারগুলো বন্ধ। জাপানের আইনে সরকারের আদেশ দেবার ক্ষমতা সীমিত হবার ফলে, জরুরি অবস্থা জারীর ঘোষণার সহযোগিতার অনুরোধের চাইতে সামান্য জোরালো ছিল।

জাপানে ১৫ হাজারের বেশি মানুষ কোভিডে মারা গেছে এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থা চাপের মুখে পড়ায় উদ্বেগ বাড়ছে।

XS
SM
MD
LG