অ্যাকসেসিবিলিটি লিংক

টোকিও অলিম্পিক্সের প্রাক্কালে জাপানে কভিড-১৯ ‘এর বিধিনিষেধ শিথিল


Japan, Tokyo, Anti-Olympics protester shows off a placard in front of the Olympic rings monument

আগামি মাসে টোকিও অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য জাপান টোকিও এবং তার আশ-পাশে করোনাভাইরাসের কারণে  আরোপিত জরুরি অবস্থা ক্রমশই শিথিল করবে বলে আজ বৃহস্পতিবার তাদের পরিকল্পনা প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ঘোষণা করেন যে রোববার জরুরি অবস্থা শেষ হলে সরকার “ আধা-জরুরি অবস্থা” অবস্থায় সরে আসবে। তবে এই শিথিল বিধিনিষেধ অলিম্পিক্স শুরুর মাত্র ১২ দিন আগে, ১১ই জুলাই পর্যন্ত বলবত্ থাকবে।

আগামি মাসে টোকিও অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য জাপান টোকিও এবং তার আশ-পাশে করোনাভাইরাসের কারণে আরোপিত জরুরি অবস্থা ক্রমশই শিথিল করবে বলে আজ বৃহস্পতিবার তাদের পরিকল্পনা প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ঘোষণা করেন যে রোববার জরুরি অবস্থা শেষ হলে সরকার “ আধা-জরুরি অবস্থা” অবস্থায় সরে আসবে। তবে এই শিথিল বিধিনিষেধ অলিম্পিক্স শুরুর মাত্র ১২ দিন আগে, ১১ই জুলাই পর্যন্ত বলবত্ থাকবে।

অনুমান করা হচ্ছে অলিম্পিক্সের খেলা যে জায়গাগুলোতে হবে সেখানে সরকার ১০,০০০ দর্শককে পর্যন্ত প্রবেশ করতে দেবে। জাপানি রাজধানী এবং তার আশপাশে কভিড -১৯ এর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় গোড়াতে প্রথমে এক মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছিল এবং তা মে মাসের শেষের দিকে এর মেয়াদ বৃদ্ধি করা হয়। এই রোগের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সেখানে অলিম্পক্স অনুষ্ঠানের বিরুদ্ধে, বিশেষত চিকিত্সা বিশেষজ্ঞদের আপত্তি সোচ্চার হয়ে ওঠে এবং তাঁরা সুগাকে এই খেলা বন্ধ করতে বলেন। গত বছর করোনাভাইরাসের কারণে টোকিও অলিম্পিক্স স্থগিত করা হয়েছিল। এ বছরও বিদেশী দর্শকদের উপস্থিতি নিষিদ্ধ।

একটি নতুন পরীক্ষামূলক কভিড ১৯ টীকার ফলাফল সন্তোষজনক নয়। প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে জার্মান বায়োফার্মাসিউটেকাল কম্পানি কিউরভ্যাক টীকাটি মাত্র ৪৭% কার্যকর, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত অন্তত ৫০% কার্যকারিতার মানের চেয়ে কম।

XS
SM
MD
LG