অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন নেতা ও সম্ভাব্য পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত করেছে জাপানের ক্ষমতাসীন দল


জাপানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন- সেপ্টেম্বর ২৯, ২০২১- এপি

জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়া থেকে এক ধাপ পিছিয়ে আছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা। বুধবার দেশের দীর্ঘ সময় ক্ষমতাসীন থাকা দলের প্রধান নির্বাচিত হয়েছেন তিনি।

টোকিওর একটি হোটেলে অনুষ্ঠিত রক্ষণশীল লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্ব নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে প্রাক্তন পররাষ্ট্র মন্ত্রী ৬৪ বছর বয়সী কিশিদা হারিয়ে দেন টিকা বিষয়ক মন্ত্রী তারো কোনোকে। নির্বাচনের প্রথম ধাপে কুশিদা এবং কোনো কেউই এককভাবে সংখ্যাগরিষ্ঠ ভোট না পাওয়ায় দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হয় এবং কিশিদা সামান্য ব্যবধানে ২৫৬-২৫৫ ভোটে কোনোর চেয়ে এগিয়ে থাকেন।

কভিড-১৯ নিয়ন্ত্রণ নিয়ে, বিশেষ করে এবার গ্রীষ্মে টোকিও অলিম্পিক ও প্যারা অলিম্পিকের সময় সেখানে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় জনগণের রোষের মুখে পড়ে পদত্যাগের সিদ্ধান্ত নেয়া প্রধানমন্ত্রী ইয়োশিদে সুগার স্থলাভিষিক্ত হবার প্রতিদ্বন্দ্বিতায় কোনো এবং কিশিদাকে বিবেচনা করা হচ্ছে।

সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করার পর সুগা প্রধানমন্ত্রী হয়ে মাত্র এক বছর দায়িত্ব পালন করেন।

জনমত জরিপের ফলাফলে কোনো বেশী ভোট পেলেও দলের আইন প্রণেতাদের কাছে কিশিদা বেশী জনপ্রিয়। অতি রক্ষণশীল তাকাইচি সাবেক প্রধানমন্ত্রী আবের সমর্থন পাওয়ায় তিনিও হতে পারেন জাপানের প্রথম নারী প্রধানমন্ত্রী। এই প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় নারী নোদার প্রতি দলের তেমন কোন সমর্থন নেই।

নির্বাচনের প্রাথমিক ধাপে এলডিপির মাঠ পর্যায়ের সদস্যরা এবং সাংসদরা ভোট দেবেন। ভোটে যদি কোন প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতায় না জেতেন তবে শীর্ষে থাকা দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় ভোট হবে এবং সাংসদদের তখন চূড়ান্তভাবে একজনকে নির্বাচিত করার ভূমিকা থাকে।

ভোটে যিনি জিতবেন অক্টোবরের ৪ তারিখে অনুষ্ঠিতব্য সংসদ অধিবেশনে তিনি সুগার স্থলে জাপানের নতুন প্রধানমন্ত্রী হবেন।

নতুন প্রধানমন্ত্রী এক মাসের জন্য দায়িত্ব পালন করবেন ২৮শে নভেম্বর অনুষ্ঠিতব্য দেশের সাধারণ নির্বাচনে তাঁর দলের নেতৃত্ব দেওয়া পর্যন্ত।

(এই প্রতিবেদনের কিছু তথ্য এপি ও রয়টার্স থেকে নেয়া )

XS
SM
MD
LG