অ্যাকসেসিবিলিটি লিংক

"বাড়িতে থাকুন" সহ লকডাউনের বিভিন্ন আদেশগুলিই কি দূষণের মাত্রা হ্রাস করছে?


সারা পৃথিবী যখন করোনভাইরাস মহামারীর সঙ্গে লড়াই করছে, তখন ভাইরাস সংক্রমণ নিষেধাজ্ঞাগুলি বাতাস এমনকি পুরো আকাশকেও পরিষ্কার করছে কিনা তা নিয়ে কিন্তু এখন প্রশ্ন উঠছে। কেউ কেউ বলছেন যে লকডাউন এবং দূষণের মাত্রার মধ্যে একটা পারস্পরিক সম্পর্ক রয়েছে, তবে অন্যরা এর সাথে একমত নন।

ইউরোপীয় স্পেস এজেন্সি অর্থাৎ ইউরোপীয় মহাকাশ সংস্থা জানিয়েছে যে ডিসেম্বর এর মাঝামাঝি থেকে মার্চের মাঝামাঝি সময়ে, চীনে বায়ু দূষণকারী নাইট্রোজেন ডাই অক্সাইডের উপস্থিতি 20 থেকে 30 শতাংশ কম বলে অনুভূত হয়েছে।

ইউরোপীয় স্পেস এজেন্সি এর তরফ থেকে সিমোনিত চেলি বলেন, "এটি অবশ্যই চীনের হুবেই অঞ্চলে, লকডাউন হওয়ার কারণে সমস্ত কার্যক্রম বন্ধ হয়ে গিয়েছিল এবং সেই কারণেই এটি সম্ভব হয়েছে।"

মেক্সিকোয় অবস্থিত ওয়ার্ল্ড রিসোর্স ইনস্টিটিউটের বিয়াটিরিজ কারডেনাস বর্ণনা করেছেন যে কীভাবে নাইট্রোজেন ডাই অক্সাইড বাতাসকে প্রভাবিত করে।তিনি বলেন

“এটি বায়ুমণ্ডলে থাকা অবস্থায় শুধু পরিবেশ নয়, মানুষের স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলে এবং এটি বায়ুমণ্ডলীয় দিক থেকেও একটি মূল দূষণকারী গাস। এই গ্যাস একবার বায়ুমণ্ডলে থাকলে এটি অন্যান্য দূষক উত্পাদন করে এবং অন্যান্য দূষণকারী উপাদানের সাথে এর প্রতিক্রিয়া হয়।"

বাতাসে এই সমস্ত দূষণের কারণে নিজেদের স্বাস্থ্যকে সুস্থ রাখা মানুষের পক্ষে যথেষ্ট কঠিন হয়ে ওঠে।

সবশেষে মেক্সিকোয় অবস্থিত ওয়ার্ল্ড রিসোর্স ইনস্টিটিউটের তরফ থেকে বিয়াটিরিজ কারডেনাস বলেন যে,মানুষের ক্রিয়াকলাপ এবং আবহাওয়ার নিদর্শনগুলির পরিবর্তন, এই দুইয়ের মধ্যে কোন সম্পর্ক আছে কিনা, করোনভাইরাসের মহামারির কারণে এই লকডাউন শেষ হয়ে গেলে এর থাকে আমাদের কিছু শিক্ষা নেওয়া উচিত।

আজকের স্বাস্থ্য ও বিজ্ঞান পর্বে ভিওএর সংবাদদাতা মারিয়ামা ডায়ালোর প্রতিবেদনটি পড়ে শোনাচ্ছেন জয়তী দাশগুপ্ত।

সরাসরি লিংক


XS
SM
MD
LG