অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের দুরত্ব কমে আসবে: বললেন জন কেরী


নওরোজ উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বৃহস্পতিবার ভয়েস অব আমেরিকার ফার্সি সার্ভিসের সঙ্গে এক সাক্ষাৎকার দেন। প্রথমেই নওরোজ উপলক্ষ্যে তিনি ইরানে ও অন্যান্য স্থানের ইরানীদেরকে নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন বসন্ত আর নববর্ষের শুভ আগমনে এটি চমৎকার একটি সময়। নওরোজের এই দারুন সময়ে তিনি আশা প্রকাশ করেন ভবিষ্যতে ইরান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের দুরত্ব কমে আসবে। ইরানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পর্কেরও উন্নতি ঘটবে বলে তিনি আশা করেন।

সাক্ষাৎকার গ্রহীতা ইউক্রেনের সংকটময় পরিস্থিতির কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কের অবনতি ঘটার আশংকা ব্যাক্ত করে জন কেরীর কাছে জানতে চান এতে পারমানবিক কর্মসূচী নিয়ে আলোচনার ওপর কোনো প্রভাব পড়বে কি না?

‘আমি আশা করি পড়বে না’ ওই প্রশ্নের এমন উত্তর দিয়ে পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেন পারমানবিক কর্মসূচী নিয়ে আলোচনা, সমগ্র বিশ্বের জন্য, এবং ইরানের সঙ্গে আমাদের ভবিষ্যতের সম্পর্কের জন্য আরো বেশী গুরুত্বপূর্ন বিষয়। আমি মনে করি রাশিয়ারও ঐকান্তিক ইচ্ছা এর সমাধান হোক। যার কারনে রাশিয়া পি ফাইভ+ ওয়ান হিসাবে এতে সকলের সঙ্গে ঐক্যবদ্ধ হয়েছে এবং ইরানের উচিৎ তাদের কর্মসূচী সম্পর্কে সকলকে পরিষ্কার করে বলা। রাশিয়াও সেটাই চায়।

রাশিয়ার কুটনীতিকরা মন্তব্য করেছেন যে এর ফলে পারমাবিক আলোচনার ওপর কিছুটা প্রভাব পড়তে পারে, এই প্রশ্নের উত্তরে জন কেরী বলেন। তারা হয়ত তা বলতে পারেন। আমি মনে করি আমাদের অপেক্ষা করতে হবে কি ঘটে তা দেখার জন্য। দেখা যাক আগামী কয়েকদিনে পরিস্থিতি কি দাড়ায়। আমি মনে করি কেউই চায়না রাশিয়া হস্তক্ষেপ করে ইউক্রেনের পরিস্থিতি আরো ঘোলাটে করুক। তিনি বলেন ইউক্রেনে রাশিয়ার অভিযান উষ্কানীমূলক। তিনি আরো বলেন এটি কেউ চায়না যে ইউক্রেনের পরিস্থিতির কারনে সিরিয়া ইরান ও আফগানিস্তানের মতো গুরুত্বপূর্ন বিষয়সমূহ চাপা পড়ে যাক। এগুলোর সমাধান হওয়া দরকার। আমরা চাই না একটি দেশের অভিযানের কারনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী বিশ্ব-শান্তির কাঠামো ধ্বংস হয়ে যাক।

তিনি বলেন এটি এখন প্রেসিডেন্ট পুতিন আর রুশ জনগনের ওপর নির্ভর করছে যে তারা এর শান্তিপূর্ন সমাধানর চান নাকি পরিস্থিতি আরো ঘোলাটে করতে চান। তিনি আশা করেন কুটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে এর সমাধান হবে।

ইরানের পারমানবিক কর্মসূচী নিয়েও তিনি একই আশাবাদ ব্যাক্ত করে বলেন প্রেসিডেন্ট ওবামা আন্তরিকভাবে চান বিষয়টির সমাধান হোক। চিকিৎসা খাতের প্রয়োজনে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বিষয়ে জন কেরী বলেন ইরানী বিশেষজ্ঞদেরকে পরিষ্কার করে বলতে হবে চিকিৎসার প্রয়োজনে কতটুকু পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রয়োজন। এ বিষয়টি সমাধানযোগ্য বলে তিনি আশা করেন।
XS
SM
MD
LG