অ্যাকসেসিবিলিটি লিংক

জুডিশিয়ারি কমিটি মূলারের পূর্ণ রিপোর্ট বিষয়ে সমন জারির বিষয়ে ভোট গ্রহণ


ডেমক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ বিষয়ে বিশেষ কৌশুলি রবার্ট মূলারের পূর্ণ রিপোর্ট এবং হোয়াইট হাউজের সাবেক পাঁচজন কর্মকর্তার যে সাক্ষাৎকার মূলার নিয়েছিলেন তা গ্রহণের লক্ষে আজ বিশেষ সমন জারির বিষয়ে ভোট গ্রহণ করেছে

মনে করা হচ্ছে বিধায়ক দলীয় ভাবে ভোট দিয়েছেন যাতে করে এই কমিটির চেয়ারম্যান জেরল্ড ন্যাডলারকে ঐ নথিপত্র ও স্বাক্ষ্য সরবরাহের জন্য সমন জারির কর্তৃত্ব দেয়া যায়। ট্রাম্পের সাবেক পাঁচ জন সহকারির মধ্যে রয়েছেন সাবেক রাজনৈতিক উপদেষ্টা স্টিভ ব্যানন এবং হোয়াইট হাউজের প্রাক্ন কৌশুলি ডনাল্ড ম্যাকগ্যান ।

সম্পুর্ণ রিপোর্ট প্রকাশ করার বিষয়টি প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের উপর ছেড়ে দিয়েছেন তবে মনে করা হচ্ছে ঐ রেকর্ডের কিছু অংশের উপর প্রেসিডেন্ট যাকে বলে, নির্বাহী সুবিধে নিতে পারেন যেগুলো কংগ্রেসের অন্যান্য কমিটি তার প্রশাসনের ব্যাপারে তাদের তদন্তের জন্য চাইছে। আর এর ফলে কংগ্রেসে ডেমক্র্যাট এবং হোয়াইট হাউজের মধ্যে সংঘাতের ক্ষেত্র তৈরি হচ্ছে এবং এতে এ রকম আঁচ অনুমান চলছে যে বিষয়টি শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট অবধি গড়াতে পারে। আবার অতীতের আলোকে বলা যায় , মনে করা হচ্ছে এই চলমান লড়াই এবং তার নিস্পত্তি হবে সরকারের নির্বাহী ও আইন বিভাগের মধ্যে দেয়া নেয়ার মাধ্যমে ক্রমবর্ধমান বিক্ষোভের মুখে সোমবার প্রেসিডেন্টের দপ্তর থেকে বলা হয়েছিল যে তিনি ২৮শে এপ্রিল তাঁর চতুর্থ মেয়াদ শেষ হলেও পদত্যাগ করবেন না।

XS
SM
MD
LG