অ্যাকসেসিবিলিটি লিংক

বিদেশি এয়ারলাইন্সগুলোকে কাবুলে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করার আহ্বান জানিয়েছে তালিবান


তালিবান নিরাপত্তা বাহিনীর একজন সদস্য কাবুল আফগানিস্তানের আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের একটি বিমানের সামনে পাহারায় দাঁড়িয়ে আছেন (১০ সেপ্টেম্বর, ২০২১)।

আফগানিস্তানের তালিবান সরকার রবিবার বিদেশী এয়ারলাইন্সগুলিকে কাবুল থেকে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করার অনুরোধ দিয়েছে। তারা বলছে, রাজধানীর বিমানবন্দরের সমস্যাগুলি সমাধান করা হয়েছে এবং বিমানবন্দর ব্যবহারের প্রয়োজনীয় সুবিধাদি "পুরোপুরি চালু আছে।"

পশ্চিমা সমর্থিত আফগান সরকারের পতনের পর ঐ ইসলামী গোষ্ঠী যুদ্ধ-বিধ্বস্ত দেশটির নিয়ন্ত্রণ পুনর্দখল করে যখন আমেরিকান এবং মিত্র বাহিনী আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেয় এবং প্রায় ২০ বছর ধরে চলমান সংঘাতের অবসান ঘটে।

তালিবান রাজধানী দখলের পর হাজার হাজার বিদেশী এবং অসহায় আফগানদের জরুরীভাবে সরিয়ে নেওয়ার প্রেক্ষাপটে কাবুল বিমানবন্দরটির সব বাণিজ্যিক ফ্লাইট বন্ধ ছিল।

বিশৃঙ্খলভাবে যাত্রী স্থানান্তর করতে গিয়ে ক্ষতিগ্রস্ত বিমানবন্দরটি মূলত কাতার থেকে প্রযুক্তিগত সহায়তায় সীমিত সংখ্যক সাহায্য এবং চার্টার্ড ফ্লাইটের জন্য পুনরায় চালু করা হয়েছে।

তালেবান পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবনিযুক্ত মুখপাত্র আবদুল কাহার বালখি বলেন, "কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্যাগুলি সমাধান করা হয়েছে এবং বিমানবন্দরটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটের জন্য সম্পূর্ণভাবে চালু রয়েছে। আফগানিস্তানের ইসলামিক আমিরাত বা আইইএ সমস্ত এয়ারলাইন্সকে তাদের পক্ষ থেকে পরিপূর্ণ সহযোগিতার আশ্বাস দিচ্ছে।"

তবে বিদেশি এয়ারলাইন্সের কার্যক্রম পুনরায় শুরু করার জন্য তালিবানের আহ্বানে তাত্ক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

XS
SM
MD
LG