অ্যাকসেসিবিলিটি লিংক

কারজাই এখন কাতারে , তালিবান দপ্তর খোলার সম্ভাবনা নিয়ে আলোচনা


আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার লক্ষে কাতারে তালিবানদের একটি রাজনৈতিক দপ্তর খোলার সম্ভাবনা নিয়ে আলোচনার জন্যে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই এখন সে দেশে রয়েছেন।

দুদিনের এক সফরে গতকাল শনিবার মি কারজাই ঐ উপসাগরীয় রাষ্ট্রে গিয়ে পৌছান। তাঁর সফর সঙ্গীদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী যালমাই রাসুল এবং আফগানিস্তানের উচ্চ ক্ষমতা সম্পন্ন শান্তি পরিষদের চেয়ারম্যান সালাহউদ্দিন রাব্বানি। এর পর তিনি শেখ হামাদ বিন খলিফা আল সানি এবং কাতারের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

দীর্ঘ দিন ধরেই মি কারজাই এ কথাই বলে এসছেন যে তালিবানের সঙ্গে যে কোন শান্তি প্রক্রিয়া হতে হবে আফগান নের্তৃত্বাধীন। তবে এর আগে আফগানিস্তানের বাইরে কোথাও তিনি তালিবানের সঙ্গে বৈঠক করার বিরোধী ছিলেন।

এ দিকে ফরাসি একটি বার্তা সংস্থাকে তালিবানের একজন মুখপাত্র বলেছেন যে কাতারে দপ্তর খোলার বিষয়টি তালিবান ও কাতারি সরকারের বিষয় , এর সঙ্গে আফগান প্রেসিডেন্টের কোন সম্পর্ক নেই। জাতিসংঘ এ সপ্তায় প্রেসিডেন্ট কারজাইয়ের কাতার সফরকে স্বাগত জানায় এবং আলোচনার টেবিলে বসার জন্যে তালিবানকে আরও একবার আহ্বান জানায়।

মি কারজাই জোর দিয়েই বলেন যে তিনি তালিবানদের সঙ্গে শুধু তখনই কথা বলবেন যখন তারা আল ক্বায়দার সঙ্গে সব সম্পর্ক ত্যাগ করবে এবং সহিংসতা পরিহার করবে। তবে তালিবান কারজাই সরকারকে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন জোট দ্বারা প্রতিষ্ঠিত একটি পুতুল সরকার বলে তাদের সঙ্গে কথা বলতে বার বার অস্বীকৃতি জানিয়ে আসছে।
XS
SM
MD
LG