অ্যাকসেসিবিলিটি লিংক

জন কেরী মধ্যপ্রাচ্য সফর শেষে জাপানের জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরীশুক্রবার বাগদাদ সফরে যান। তিনি বলেন, ইরাকে ইসলামিক ষ্টেট দলের বিরুদ্ধে লড়াইয়ে ইরাক এবং যুক্তরাষ্ট্র পরিচালিত কোয়ালিশন বাহিনী ব্যাপক অগ্রগতি লাভ করেছে।


তিনি সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই জোরদার করার অংগিকার ব্যাক্ত করেছেন। তিনি বলেন বাগদাদে ১ দিনের সফরে ইরাকী কর্মকর্তাদের সংগে মিঃ কেরী পরপর বেশ কয়েকটিবৈঠক করেন। পররাষ্ট্রমন্ত্রী কেরী নিরাপত্তা, অর্থনৈতিক এবং রাজণৈতিক ক্ষেত্রে ইরাকী সরকার যে সব চ্যালেঞ্জ মোকাবেলা করছে সে সব ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সাহায্য অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন।


ইরাকের পররাষ্ট্র মন্ত্রী ইব্রাহিম আল ইসাইকারআল জাফারীর সংগেবৈঠকের সময়ে তিনি বলেন, এটা খুবই স্পষ্ট যে ইরাকের জন্য এটা খুবই কঠিন সময়। ওদিকে, মিঃ কেরীকে জাফারী বলেন, "আমি নিশ্চিতযে ইরাকের সর্ব সাম্প্রতিক রাজনৈতিক প্রক্রিয়া সম্পর্কে আপনি অবগত।" জন কেরী বাহারাইন সফর শেষে ইরাকে যান।

২০১৪ সালের পর এই প্রথম মিঃ কেরীর অঘোষিত সফরে বাগদাদ সফর করলেন, সেখানে তিনি ইরাকী প্রধান মন্ত্রী হাইদার আল আবাদী এবং কূর্দী অঞ্চলিক সরকারের প্রধান মন্ত্রী নেচরিভান বার্জানীর সংগেও বৈঠক করেছেন। জন কেরী এক সপ্তাহ মধ্যপ্রাচ্য এবং এশিয়া সফর করবেন। তিনি জাপানের হিরোশিমাতে অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনে দেবেন।

XS
SM
MD
LG